Read Time:9 Minute, 15 Second

বৈরী আবহাওয়াকে উপেক্ষা করে প্রবাসে নতুন প্রজন্মের মাঝে একুশের চেতনা, ইতিহাস ও মাতৃভাষা শিক্ষার প্রতি আগ্রহ সৃষ্টির লক্ষ্যে

লস এঞ্জেলেস সহ ক্যালিফোর্নিয়ার বিভিন্ন স্হানে নানান কর্মসূচির মাধ্যমে ও যথাযথ মর্যাদায় উদযাপিত হয় অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা ২০২৪।

বৃহত্তর লস এন্জেলেসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে উদযাপনঃ

বৃহত্তর লস এন্জেলেস ২১ উদযাপন পরিষদের উদ্যোগে ভাষা শহীদদের স্মরনে অমর একুশে উদযাপন করা হয় ২০ ফেব্রুয়ারি বারব্যাংক সাইয়েন্টলজি অডিটরিমে সন্ধ্যা ৬টা থেকে রাত ১০ পর্যন্ত। অনুষ্ঠানের শুরুতে আমেরিকা ও বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করা হয় এবং ২১ উদযাপন পরিষদের আহ্বায়ক জনাব ফেরদৌস খাঁনের স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্টান শুরু হয়।অনুষ্টান পরিচালনা করেন সৈয়দ নাসির জেবুল এ সাজিয়া হক মিমি।

সাংস্কৃতিক অনুষ্টান পরিচালনা ও পরিবেশনায় ছিলেন উত্তরন শিল্পি গোষ্টী। এছাড়া অতিথী শিল্পি হিসেবে সংগীত পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত মিমি আলাউদ্দিন।

সাংস্কৃতিক অনুষ্ঠানের পর সম্মিলিত ২১ উদযাপন পরিষদের আহ্বায়ক ফেরদৌস খান(ফ্রেন্ডস ক্লাব), সদস্য নজরুল আলম(বন্ঙবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া), সদস্য গোলাম কিবরিয়া(হৃদয়ে ওসমানী পরিষদ), সদস্য আব্দুল বাছিত(বাংলার বিজয় বহর), সদস্য মুরশেদুল ইসলাম(উত্তরন শিল্পিগোষ্টী), সদস্য সিদ্দিকুর রহমান(যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ক্যালিফোর্নিয়া), সদস্য আবুল হাসনাত রায়হান(জালালাবাদ এসোসিয়েশন ক্যালিফোর্নিয়া), সদস্য এম ওয়াহিদ রহমান(বাংলাদেশ জাতিয়তাবাদী দল ক্যালিফোর্নিয়া), সদস্য লস্কর আল মামুন(প্রেস ক্লাব লস এন্জেলেস), সদস্য সাইদুল হক সেন্টু(বাংলাদেশ আমেরিকান স্যোসাইটি) ও বদরুল আলম মাসুদকে মন্ছে আসার জন্য আহ্বান জানানো হয়।

এছাড়া অনুষ্ঠানে অংশগ্রহনকারী সংগঠনের মধ্য থেকে জামান জামান(উত্তরন শিল্পিগোষ্টী), বদরুল আলম চৌধুরী শিপলু(বাংলাদেশ জাতিয়তাবাদী দল ক্যালিফোর্নিয়া), তৌফিক সোলাইমান তুহিন(যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ক্যালিফোর্নিয়া), রানা হাসান মাহমুদ(বন্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া), আবু তাহের তুনু(ফ্রেন্ডস ক্লাব), আব্দুল মুনিম(জালালাবাদ এসোসিয়েশন অব ক্যালিফোর্নিয়া), সাইফুল হারুন(বাংলাদেশী আমেরিকান স্যোসাইটি), শিপার চৌধুরী(তরণ্ঙ অব ক্যালিফোর্নিয়া), সুমন বড়ুয়া(বাংলার বিজয় বহর), ফারুক হাওলাদার(বৃহত্তর খুলনা সমিতি), রাসেল মাহমুদ জুয়েল(বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট এসোসিয়েশন), মশহুরুল হুদা(প্রেস ক্লাব লস এন্জেলেস), জামিউল ইসলাম বেলাল(বাংলাদেশ মেলা), ইয়ামিন চৌধুরী(হৃদয়ে ওসমানী পরিষদ), মাহবুবুর রহমান শাহীন(বাফলা), বদরুল ইসলাম(শাহজালাল স্টুডেন্ট এসোসিয়েশন) ও মুমিনুল হক বাচ্চু(কমিউনিটি এক্টিভিষ্ট)

অনুষ্ঠানে বৃহত্তর লস এন্জেলেসের অনেক সংগঠন সহ বিপূল সংখ্যক বাংলাদেশী অংশগ্রহন করেন।অনুষ্ঠানের শেষের দিকে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন শহীদদের স্মৃতির প্রতি সম্মান প্রদর্শনপূর্বক পুষ্পস্তবক অর্পণ করেন। সংগঠন গুলোর মধ্যে ছিল যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ক্যালিফোর্নিয়া শাখা, বন্ঙবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখা, তরন্গ অব ক্যালিফোর্নিয়া, বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট এসোসিয়েশন ক্যালিফোর্নিয়া, জালালাবাদ এসোসিয়েশন অব ক্যালিফোর্নিয়া ইন্ক, বাংলাদেশ মেলা, বাংলাদেশী আমেরিকান সোসাইটি, হৃদয়ে ওসমানী পরিষদ, বাংলার বিজয় বহর, শাহজালাল স্টুডেন্ট এসোসিয়েশন, উত্তরন শিল্পগোষ্টী, লস এন্জেলেস প্রেস ক্লাব, বৃহত্তর খুলনা সমিতি, ফ্রেন্ডস ক্লাব অব লস এন্জেলেস, বাংলাদেশ জাতিয়তাবাদী দল ক্যালিফোর্নিয়া।এবং এই পুস্পস্তবক অর্পনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

লিটল বাংলাদেশ কমিউনিটি আয়োজিত অমর একুশ উদযাপন।

গত ২০ ফেব্রুয়ারি রাত ১০ টা থেকে একুশের প্রথম প্রহর পর্যন্ত লিটল বাংলাদেশ অধ্যুষিত এলাকার বাংলাদেশ একাডেমীর মিলনায়তনে আলোচনা ও একুশের পুষ্পার্ঘ অর্পণ করে প্রথম প্রহরে। উক্ত আয়োজনে ছিলেন মমিনুল হক বাচ্চু। উপস্থাপনায় ছিলেন মিঠুন চৌধুরী। পরিচালনায় ফেন্ডস বাবু, শাহজালাল আলম চৌধুরী সহ অনেকেই। সংগীত পরিবেশন করেন স্পন্দন গোষ্ঠীর প্রতিষ্ঠাতা নাসির উদ্দিন অপু ও সাথি বড়ুয়া।
বিভিন্ন সংগঠন ও ব্যাক্তিবর্গ শহীদের শ্রদ্ধা জানাতে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করে।

ইতিপূর্বে লিটল বাংলাদেশ অধ্যুষিত এলাকায় নির্মিত ঐতিহ্যবাহী একুশের স্হায়ী ম্যুরালে প্রতিবারের ন্যায় ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামিলীগ শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে পুষ্পার্ঘ অর্পণ করে।

একুশের প্রথম প্রহরে পুষ্পার্ঘ অর্পণ করে লস এঞ্জেলেস কন্সুলেট জেনারেল অব বাংলাদেশ চত্বরে নির্মিত নিজেস্ব একুশের বেদিতে। কমিউনিটির অন্যান্য সংগঠন ও ব্যাক্তিবর্গ পুষ্পার্ঘ অর্পণ করে।

২১শে ফেব্রুয়ারী সিটি অব পেরিস এ নির্মিত স্হায়ী শহীদ মিনার চত্বরে ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ কমিটি আয়োজন করে ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ ডে সকাল ১০টায়। উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন দেশের ও কমিউনিটির নেতৃবৃন্দ পুষ্পার্ঘ অর্পণ করে ও কমিটি কমিউনিটির ৪ জন বিশিষ্ট ব্যাক্তিত্বকে একুশের সন্মাননা প্রদান করে। তারা হলেন, মমিনুল হক বাচ্চু, কাজী মশহুরুল হুদা, মোয়াজ্জেম চৌধুরী ও মরণোত্তর সন্মাননা পান ডাক্তার মরহুম মোয়াজ্জেম হোসেন। বিকেল ৪টা পর্যন্ত চলে সাংস্কৃতিক অনুষ্ঠান।

একুশের ফেব্রুয়ারির বিকেলে ছিল কন্সুলেট জেনারেল অব লস এন্জেলেস আয়োজিত একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠান। প্রথমবারের মত আন্তর্জাতিক কমিউনিটিকে সংগে নিয়ে উদযাপন করে একুশে ফেব্রুয়ারি। এধরনের উদ্যোগের জন্য কমিউনিটির মানুষ কন্সাল জেনারেল সামিয়া আন্জুমকে অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post গণতন্ত্র-ভোটাধিকার পুনরুদ্ধারের আন্দোলন চলবে: বিএনপি
Next post রাশিয়ার ওপর পাঁচশরও বেশি নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা বাইডেনের
Close