Read Time:3 Minute, 10 Second

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হার না মানলেও জো বাইডেনের প্রতি তার মিত্রদের সমর্থন বাড়ছে। এবার নবনির্বাচিত প্রেসিডেন্টকে অভিনন্দন জানালেন ক্ষমতাসীন রিপাবলিকান পার্টির প্রভাবশালী নেতা মিচ ম্যাককনেল।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ইলেকটোরাল কলেজের আনুষ্ঠানিক ভোটে বাইডেন চূড়ান্তভাবে বিজয় লাভ করার পর তাকে অভিনন্দন জানান ট্রাম্পের এ ঘনিষ্ঠ মিত্র।

নির্বাচনের এক সপ্তাহ পরে, ট্রাম্পের অন্যতম মিত্র লিন্ডসে গ্রাহাম সরাসরি বাইডেনের প্রতি সমর্থন দিয়েছিলেন। সেসময় আরও কিছু রিপাবলিকান নেতা গোপনে নবনির্বাচিত প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়েছিলেন।

সোমবার সিনেটে এক বক্তব্য সংখ্যাগরিষ্ঠ দলের নেতা ম্যাককনেল বলেন, ৩ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে তিনি ভিন্ন একটি ফলাফল আশা করেছিলেন। তবে ইলেকটোরাল কলেজ তাদের কথা জানিয়ে দিয়েছে।

তিনি বলেন, ‘ফলে আজ আমি নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিনন্দন জানাচ্ছি।’

পাশাপাশি বাইডেনের রানিংমেট কমলা হ্যারিসকেও অভিনন্দন জানান ম্যাককনেল। এ রিপাবলিকান নেতা বলেন, ‘প্রতিটি আমেরিকান গর্ববোধ করতে পারেন যে, আমাদের দেশে এ প্রথম কোনো নারী ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হলেন।’

এদিকে ম্যাককনেলকে ফোন করে ধন্যবাদ জানান বাইডেন। দুজনেই শিগগিরই মিলিত হওয়ার আশা ব্যক্ত করেন ফোনালাপে।

এদিন মার্কিন সাংবিধানিক রীতি অনুযায়ী অঙ্গরাজ্যগুলোর ইলেকটোরাল কলেজ সবাই বসে ভোট দেন। এতে বাইডেন পান ৩০৬ ভোট এবং ট্রাম্প ২৩২।

এর মধ্য দিয়ে হোয়াইট হাউসে ওঠা বাইডেনের জন্য নিশ্চিত হয়ে গেল। আগামী ২০ জানুয়ারি পরবর্তী চার বছরের জন্য মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন তিনি।

তবে ট্রাম্প এখনো বাইডেনের বিজয়কে স্বীকার করছেন না। এখনো তার দাবি, নির্বাচনে কারচুপি হয়েছে। যদিও তার স্বপক্ষে তিনি কোনো প্রমাণ দেখাতে পারেননি। এ নিয়ে অনেকগুলো মামলায় হারেন। এমনকি সুপ্রিম কোর্ট থেকেও তাকে ফিরিয়ে দেয়া হয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post করোনায় যুক্তরাষ্ট্রে একদিনে ৩ হাজার মৃত্যু
Next post এবার মডার্নার টিকা অনুমোদন দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র
Close