Read Time:2 Minute, 50 Second

করোনা প্রতিরোধে আরও একটি টিকা জরুরি ভিত্তিতে অনুমোদন দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ শুরুর একদিন পর এ ঘোষণা দিল দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্নার টিকার ৯৪ শতাংশ কার্যকারিতা প্রমাণ পেয়েছে এফডিএ।

এ টিকা নিরাপদ বলে মঙ্গলবার সংস্থাটি জানায়। এর মধ্য দিয়ে মার্কিন নাগরিকদের ওপর টিকাটির প্রয়োগ উন্মুক্ত হলো।

এ ঘোষণার এক দিন আগে যুক্তরাষ্ট্রজুড়ে ফাইজারের টিকার প্রয়োগ শুরু হয়। মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজারের সঙ্গে জার্মান জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠান বায়োএনটেক যৌথভাবে ওই টিকাটি উদ্ভাবন করেছে।

বিশ্বজুড়ে এটিই সবচেয়ে বড় টিকাদান কর্মসূচি। শুক্রবার এফডিএ টিকাটির অনুমোদন দেয় এফডিএ।

মডার্নার টিকার বিষয়ে এফডিএ ৫৪ পৃষ্ঠার একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে মার্কিন সংস্থাটি। এতে বলা হয়, টিকাটিতে বিশেষ কোনো নিরাপত্তা ঝুঁকি নেই। মারাত্মক ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়াও নেই।

এফডিএ আরও বলে, টিকাটির কার্যকারিতা ৩০ হাজার মানুষের ওপর পরীক্ষা করে দেখা হয়েছে। সেখানে ৯৪ দশমিক ১ শতাংশ কার্যকারিতার তথ্য পাওয়া গেছে।

এই সপ্তাহের আরও পরের দিকে অনুমোদন দেয়া হলে ২৪ ঘণ্টার মধ্যেই টিকাটি সারা দেশে পাঠানো শুরু হবে। মডার্না জানায়, অনুমোদন পেলে ‘ব্যাপক পরিমাণে’ টিকা তৈরি করা হবে।

২০১০ সালে প্রতিষ্ঠিত ম্যাসাচুসেটসভিত্তিক জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠান মডার্নার এ প্রথম কোনো পণ্য এফডিএ কর্তৃক অনুমোদন পেতে যাচ্ছে।

টিকা আবিষ্কারের মধ্য দিয়ে বিশ্বজুড়ে আলোচনায় আসে প্রতিষ্ঠানটি। এর মধ্যে দিয়ে এ বছর এখন পর্যন্ত মডার্নার শেয়ার প্রায় ৭০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post ট্রাম্পের ঘনিষ্ট মিত্রের সমর্থন পেলেন বাইডেন
Next post লস এঞ্জেলেসে বাংলাদেশ কনস্যুলেটে ৫০তম বিজয় দিবস উদযাপন
Close