Read Time:3 Minute, 21 Second

মস্কোর কনসার্ট হলে হামলার সঙ্গে ইউক্রেনের যোগসাজশ ছিল বলে অভিযোগ করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কিন্তু এই হামলার সঙ্গে কিয়েভের কোনো ধরনের সম্পৃক্ততা নেই বলে জানিয়েছে হোয়াইট হাউজ। খবর এএফপির।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন রোববার বলেছেন, ‘আইএসআইএস এই হামলার একমাত্র দায় বহন করে। এতে ইউক্রেনের কোনো যোগসাজশ নেই।’

রোববার প্রচারিত এবিসি নিউজের ‘দিজ উইক’-এ দেওয়া সাক্ষাৎকারে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস সম্মত হন যে হামলায় ইউক্রেন জড়িত ছিল এমন ‘কোনো’ প্রমাণ নেই। হামলার জন্য ইসলামিক স্টেট খোরাসান (আইএস-কে) প্রকৃতপক্ষে ‍দায়ী।

শুক্রবার সন্ধ্যায় মস্কোর উত্তর শহরতলির ক্রাসনোগর্স্কের ক্রোকাস সিটি হলে বন্দুকধারীরা প্রবেশ করে হামলায় চালায়। এতে ভবনে আগুন ধরে ও কমপক্ষে ১৩৭ জন নিহত হয়।

শনিবার ইসলামিক স্টেট গোষ্ঠী টেলিগ্রামে লিখেছে, ‘ইসলামের বিরোধীতা করা দেশগুলোর বিরুদ্ধে যুদ্ধের অংশ হিসেবে মেশিনগান, একটি পিস্তল, ছুরি ও ফায়ারবোমায় সজ্জিত চার আইএস যোদ্ধা এই হামলা চালিয়েছে।’

নৃশংস এই সন্ত্রাসী হামলার পিছনে থাকা ব্যক্তিদের শাস্তি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন পুতিন। তবে তিনি আইএসের দায় স্বীকার বিষয়ে কোনো মন্তব্য করেননি। পরিবর্তে তিনি বলেছেন, ইউক্রেনে পালাতে চেষ্টাকরা চার বন্দুকধারীকে গ্রেপ্তার করা হয়েছে।

তবে হামলার সঙ্গে জড়িত থাকার দায় দৃঢ়ভাবে অস্বীকার করেছে কিয়েভ। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পুতিনের বিরুদ্ধে দোষ চাপাতে চেষ্টা করার অভিযোগ এনেছেন।

আইএস-কে হলো একটি সুন্নি গোষ্ঠী যা ২০১৫ সালের দিকে আফগানিস্তানের পূর্ব নাঙ্গারহার প্রদেশ থেকে আবির্ভূত হয় এবং ভারত, ইরান ও মধ্য এশিয়ায় একটি কট্টর ইসলামিক খেলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে।

দলটি আফগানিস্তান ও পাকিস্তানে কয়েক ডজন হামলা চালিয়েছে। বিশ্লেষকরা বলছেন, আফগানিস্তানের অভ্যন্তরে গোষ্ঠীটির কার্যকারিতা হ্রাস পেয়েছে। তবে সাম্প্রতিক মাসগুলোতে তারা বিশ্বব্যাপী তাদের কার্যক্রম বাড়িয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post আসামের নাগরিক হতে বাংলাদেশি মুসলিমদের নতুন ‘শর্ত’ দিলেন মুখ্যমন্ত্রী
Next post মালয়েশিয়ায় সরাসরি পাসপোর্ট পেলেন দেড় হাজার প্রবাসী
Close