Read Time:8 Minute, 5 Second

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করবেন যুক্তরাষ্ট্রে বসবাসরত ভারতীয় বাঙালিরা। ২০২০ সালে লাস ভেগাসে অনুষ্ঠিতব্য চতুর্দশ বঙ্গ সম্মেলনে এ আয়োজন করছে বঙ্গ সংস্কৃতি সংঘ। বহির্বিশ্বের অন্যতম বৃহৎ এ বাংলা উৎসবে ৯ হাজারের বেশি বাঙালি অংশ নেবেন। নিউইয়র্কে সম্প্রতি এক অনুষ্ঠানে এসব কথা জানান আয়োজকরা।

বঙ্গ সম্মেলন নিয়ে নিউইয়র্কে অনুষ্ঠিত হয় ব্যতিক্রমী ‘কিক-অব বাংলাদেশ’ নামের এই অনুষ্ঠান। এতে দুই বাংলা তথা বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের প্রবাসী বাংলা ভাষাভাষীদের ঐক্যের ওপর গুরুত্বারোপ করা হয়।

বক্তরা বলেন, বঙ্গ সম্মেলনের সবচেয়ে বড় মঞ্চটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে করা হচ্ছে। এ মঞ্চে ভিন্ন ভিন্ন আঙ্গিকে বঙ্গবন্ধুকে উপস্থাপন করা হবে। নাচ, গান, আবৃত্তি, অভিনয় ও কথামালায় বঙ্গবন্ধুকে নিয়ে বিশেষ এ পরিবেশনায় অংশ নেবেন দেশ ও প্রবাসের শতাধিক শিল্পী। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা ও সজীব ওয়াজেদ জয়সহ বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের আমন্ত্রণ জানানো হবে। তাদের আমন্ত্রণের চিঠি তুলে দেয়া হয় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, নিউইয়র্কের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানের হাতে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন কথাসাহিত্যিক আনিসুল হক, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নাতনি সংগীতশিল্পী অনিন্দিতা কাজী, জনপ্রিয় ব্যান্ড দল মাইলসের হামিন আহমেদ, অভিনয়শিল্পী মেহের আফরোজ শাওন, আলোকচিত্রী নাসির আলী মামুন, বঙ্গ সংস্কৃতি সংঘের উপদেষ্টা প্রবীর রায়, সভাপতি দিলীপ চক্রবর্তী, বঙ্গ সম্মেলন লাস ভেগাস ২০২০-এর আহ্বায়ক মিলন আওন ও বঙ্গ সম্মেলনের সহযোগী বাংলাদেশি প্রতিষ্ঠান বায়েস্কোপ ফিল্মসের সিইও ডা. রাজ হামীদ।

banggo

এ ছাড়া অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, মনজুর আহমদ, নিনি ওয়াহেদ, হাসান ফেরদৌস, অভিনয়শিল্পী রেখা আহমেদ, সংগীতশিল্পী রথীন্দ্রনাথ রায় ও শহীদ হাসান, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুস সামাদ আজাদ, ব্যান্ড দল মাইলসের কি-বোর্ডিস্ট মানাম আহমেদ, অভিনয়শিল্পী টনি ডায়েস, মোজেজা আশরাফ মোনালিসা, নৃত্যশিল্পী প্রিয়া ডায়েস, আবৃত্তিশিল্পী শাহীন তরফদার, জাতীয় পুরস্কারপ্রাপ্ত মেক-আপ আর্টিস ম. ম. জসীম, ঢাকার মার্কিন দূতাবাসের প্রেস ডিপার্টমেন্টের সাবেক প্রধান মেরীনা ইয়াসমীন, ইত্তেফাকের বিনোদন সাংবাদিক ও সংগীত শিল্পী তানভীর তারেক প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সাংবাদিক হাসানুজ্জামান সাকী।

নিউইয়র্কের বিভিন্ন সংগঠনের প্রতিনিধিদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব পারফরমিং আর্টসের (বিপা) অন্যতম প্রতিষ্ঠাতা এ্যানি ফেরদৌস ও জাফর ফেরদৌস, বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টসের (বাফা) নির্বাহী পরিচালক ফরিদা ইয়াসমীন, অনুপ কুমার দাশ, উদীচীর সহ-সভাপতি সুব্রত বিশ্বাস, আনন্দধ্বনির সভাপতি ডা. প্রতাপ দাস ও সাধারণ সম্পাদক অর্ঘ সারথী সিকদার, শিল্পাঙ্গণের সাধারণ সম্পাদক ড. নজরুল ইসলাম প্রমুখ।

আয়োজকরা জানান, বঙ্গ সম্মেলনে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাড়াও সেতার বাদক পন্ডিত রবি শঙ্কর ও সংগীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের জন্মশতবার্ষিকী উদযাপন করা হবে। প্রতি বছর বঙ্গ সম্মেলনে যুক্তরাষ্ট্রে বসবাসকারী বেশকিছু সংখ্যক বাংলাদেশি অংশগ্রহণ করে থাকেন। এবার অধিক সংখ্যক বাংলাদেশির অংশগ্রহণের আশা করছেন ভারতীয় আয়োজকরা।

banggo

তারা জানান, বলিউড এবং টালিউড ছাড়াও বাংলাদেশের শিল্প-সংস্কৃতি, সাহিত্য, চলচ্চিত্র, টিভি ও সংগীতের বিশিষ্টজনদের লাস ভেগাসের উৎসবে আমন্ত্রণ জানানো হবে।

কিক-অব অনুষ্ঠান শুরু হয় রবীন্দ্র সংগীতের ফিউশন দিয়ে। এর সঙ্গে ফ্যাশন শোয়ে অংশ নেন দেশি-বিদেশি ছয়জন মডেল। ফ্যাশন শো পরিচালনা করেন ডিজাইনার পিয়াল হোসেন।

এরপর বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টসের (বাফা) শিল্পীরা রবীন্দ্র ও নজরুলের গানে দুটি নাচ পরিবেশন করেন।

banggo

বাংলাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী ও সুরকার দম্পতি ফিরোজা বেগম ও কমল দাসগুপ্তের একটি গান পরিবেশন করেন প্রবাসের জনপ্রিয় সংগীতশিল্পী শাহ মাহবুব ও শেখ নীলিমা শশী। এরপর তানভীর শাহীন গেয়ে শোনান হেমন্ত মুখোপাধ্যায়ের একটি গান। পরে রবি শঙ্করকে স্মরণ করা হয় সেতার বাজিয়ে। সেতার পরিবেশন করেন মোর্শেদ খান অপু। তাকে তবলায় সহযোগিতা করেন তপন মোদক।

এরপর বঙ্গবন্ধুর ওপর পরিবেশনায় অংশ নেন নিউইয়র্কের আবৃত্তিশিল্পী ও সংগীতশিল্পীরা। কবি কামাল চৌধুরীর কবিতা ‘বত্রিশ নম্বর সড়কের বাড়ি’ আবৃত্তি করে শোনান গোপন সাহা ও সৈয়দ শামসুল হকের কবিতা ‘বাঙালির পরিচয়’ আবৃত্তি করেন নতুন প্রজন্মের আবৃত্তিশিল্পী আবিবা দ্যুতি। পরে ‘যদি একটি মুজিবরের থেকে লক্ষ মুজিবরের কণ্ঠ’ গানটি সমবেতভাবে পরিবেশন করেন আনন্দধ্বনির শিল্পীরা।

শেষে বঙ্গ সম্মেলন ২০২০ এর থিম সংগীত ‘হাতে হাত ধরে চলি’ পরিবেশন করা হয়। প্রবাসে বিপুল সংখ্যক ভারতীয় বাঙালি ও বাংলাদেশি বিশিষ্ট ব্যক্তিরা সপরিবারে অনুষ্ঠান উপভোগ করেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post ক্যালিফোর্নিয়া জালালাবাদের ফ্যামিলি নাইট এণ্ড গ্র্যাজুয়েট এ্যাপরিসিয়েশন
Next post মালয়েশিয়ায় বৃহত্তর নোয়াখালীর চার শিক্ষককে সংবর্ধনা
Close