Read Time:2 Minute, 33 Second

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরী জানিয়েছেন দেশে করোনাভাইরাসের সংক্রমণে ৫ হাজার ২০০ মানুষের মৃত্যু হয়েছে, একই সময় ১১ হাজারের বেশি মানুষ আত্মহত্যা করেছেন।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁও পরিসংখ্যান ভবন মিলনায়তনে ‘স্টেকহোল্ডার (মিডিয়া) কনসালটেশন ওয়ার্কশপ’ শীর্ষক এক কর্মশালায় পরিসংখ্যান ব্যুরোর এক জরিপে চলতি অর্থবছরের দশ মাসের তথ্য বিশ্লেষণ করে এই চিত্র পাওয়া গেছে বলে জানান তিনি।

তিনি বলেন, আমাদের পারসেপশন ছিল যে কোভিডের সময় কোভিডেই বেশি মানুষ মারা যাচ্ছে, অন্যান্য রোগে কম মারা যাচ্ছে। কিন্তু পরে আমাদের ধারণা ভুল প্রমাণিত হয়েছে। আমাদের চলমান যে সার্ভেগুলো আছে, সেগুলো থেকে তথ্য নিয়ে দেখলাম যে, আসলে আমাদের পারসেপশন সঠিক না।

ইয়ামিন চৌধুরী বলেন, স্টাডিতে দেখা গেছে, যখন দেশে করোনাভাইরাসে ৫ হাজার দু’শর মতো লোক মারা গেছে, তখন আত্মহত্যায় প্রায় ১১ হাজার মানুষ মারা গেছে।

মহামারীর এই সময়ে দেশে শুধু হার্ট-অ্যাটাক, হার্ট-ফেইলিওর ও হৃদরোগে প্রায় ১ লাখ ৮০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। সচিব বলেন, ওই সময়ে করোনায় যত মানুষ মারা গেছে, তার চেয়ে আত্মহত্যায় বেশি মারা গেছে। অথচ আমরা শুধু করোনার পেছনেই দৌড়েছি। কিন্তু আমাদের অন্যান্য বিষয়েও যে ইন্টারফেয়ার করা দরকার, করোনার জন্য হয়ত সেগুলোতে গুরুত্ব দিচ্ছি না।

গত বছরের মার্চে বাংলাদেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর এ পর্যন্ত ৫ লাখ ৪২ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ৮ হাজার ৩২৯ জনের।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post শনিবার দেওয়া হবে একুশে পদক
Next post বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরিতে তিন হ্যাকার যুক্তরাষ্ট্রে অভিযুক্ত
Close