Read Time:4 Minute, 57 Second

যুক্তরাষ্ট্রে বসবাসকারী প্রতিটি ব্যক্তিকে গণনার আওতায় আনতে সেনসাস ব্যুরো ২০২০ সালের আদমশুমারির জন্য দেশব্যাপী অস্থায়ীভাবে ৫ লাখ কর্মী নিয়োগ করবে। 

দেশের প্রতিটি অঞ্চলে এ নিয়োগ প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে। নিয়োগপ্রাপ্তরা আগামী ১ এপ্রিল থেকে দেশব্যাপী শুরু হওয়া আদমশুমারিতে ৬ থেকে ৮ সপ্তাহ কাজ করার সুযোগ পাবেন। ‘সেনসাস টেকার’ পদে এই নিয়োগপ্রাপ্তরা ঘণ্টায় ২৫ ডলার করে মজুরি এবং সপ্তাহে পার্টটাইম-ফুলটাইমসহ সর্বোচ্চ ৪০ ঘণ্টা পর্যন্ত কাজের সুযোগ পাবেন। স্ব-বেতনে ট্রেনিংয়েরও সুযোগ রয়েছে।

যুক্তরাষ্ট্রের সিটিজেন ও নন-সিটিজেন ১৮ বছরের ঊর্ধ্বে বয়সীরা এ চাকরির জন্য উপযুক্ত বিবেচিত হবেন।

সেন্সাস ব্যুরোর এ নিয়োগ প্রক্রিয়ার অংশ হিসেবে নিউইয়র্ক সিটির ব্রঙ্কসের স্টারলিং-বাংলাবাজার এভিনিউ’র এশিয়ান ড্রাইভিং সেন্টারে ১৬ নভেম্বর (শনিবার) স্থানীয় সময় বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত অনলাইনে লোক নিয়োগে সহায়তা প্রদান করা হয়। 

এ উপলক্ষে একই সময়ে এক সংবাদ সম্মেলনে ২০২০ সেন্সাস বিষয়ে বিস্তারিত তুলে ধরে ‘বাংলাদেশি কমপ্লিট কাউন্ট কমিটি’।

সংবাদ সম্মেলনে সেনসাস আলোকে বক্তব্য রাখেন ‘সাউথ এশিয়ান ফান্ড ফর এডুকেশন, স্কলারশিপ অ্যান্ড ট্রেনিং’ তথা স্যাফেস্ট’র প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মাজেদা উদ্দিন, নিউইয়র্ক রিজিওনাল সেনসাস সেন্টারের সুপাভাইজরি পার্টনারশিপ স্পেশালিস্ট জাকেরা আহমেদ, সেনসাস রিক্রুটিং এ্যাসিস্টেন্ট শামস, নিউইয়র্ক সিটির ডেপুটি পাবলিক এডভোকেট জামিলা রোজ, মূলধারার রাজনীতিক মোহাম্মদ এন মজুমদার, ডেমক্র্যাটিক পার্টির তৃণমূলের সংগঠক ফাহাদ সোলায়মান, কমিউনিটি এ্যাক্টিভিস্ট রোক্সানা মজুমদার, ডা. নাহিদ খান, জামাল হুসেন, এমডি আলাউদ্দিন প্রমুখ।

সংবাদ সম্মেলনে মাজেদা উদ্দিন সেনসাস ব্যুরোর এ চাকরির সুযোগ গ্রহণ করার জন্য বাংলাদেশিদের আহ্বান জানিয়ে বলেন, ‘এ ব্যাপারে স্যাফেস্ট সর্বাত্মক সহযোগিতা প্রদান করে যাচ্ছে। স্যাফেস্ট’র সহযোগিতায় নিউইয়র্কে ব্রঙ্কসের ১২২২ হোয়াইট প্লেইনস রোডে আগামী ২১ ডিসেম্বর (শনিবার) স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত অনলাইনে লোক নিয়োগে সহায়তা প্রদান করা হবে। তিনি সেনসাসের গুরুত্ব তুলে ধরে সকল বাংলাদেশিকে ২০২০ সালের সেনসাসে অংশ নেওয়ার আহ্বান জানান।

জাকেরা আহমেদ বলেন, এতে সংশ্লিষ্টরা আর্থিকভাবে লাভবান হবার পাশাপাশি কমিউনিটির প্রতিটি সদস্যও নিজ ভাষাভাষীর সহায়তায় গণনার আওতায় এসে রাষ্ট্র কর্তৃক প্রদেয় সকল সুযোগ-সুবিধা ভোগ করার সুযোগ পাবেন।

নিউইয়র্ক সিটিতে ‘সেনসাস টেকার’ পদে নিয়োগপ্রাপ্তরা ঘণ্টায় ২৫ ডলার এবং অন্যান্য পদে নিয়োগপ্রাপ্তরা ঘণ্টায় ২০ ডলার করে মজুরি এবং সপ্তাহে পার্টটাইম-ফুলটাইমসহ সর্বোচ্চ ৪০ ঘণ্টা পর্যন্ত কাজের সুযোগ পাবেন। বাংলাসহ ১২টি ভাষাভাষীদের এ চাকরিতে নিয়োগ দেওয়া হচ্ছে। চলতি বছরের নভেম্বর ও ডিসেম্বর মাস নিয়োগ প্রক্রিয়া চলবে। 

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে প্রতি ১০ বছর অন্তর এই আদমশুমারি অনুষ্ঠিত হয় ।

অনলাইনে আবেদনের ঠিকানা: 2020CENSUS.GOV/JOBS

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post লিবিয়ায় বিমান হামলায় ৫ বাংলাদেশি নিহত
Next post নিউইয়র্কে গানে গানে মান্না দে’র জন্মশতবার্ষিকী
Close