Read Time:4 Minute, 30 Second

বিশ্ব উদ্যোক্তা সম্মেলনে (গ্লোবাল অ্যান্ট্রিপ্রিনারশিপ সামিট ২০১৯ – জিইএস) যোগ দেবেন বাংলাদেশের ছয় তরুণ উদ্যোক্তা।

আগামী ৩ থেকে ৫ জুন নেদারল্যান্ডসের হেগে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

নেদারল্যান্ডস সরকার ও মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ আয়োজনে গোটা বিশ্বের প্রায় দুই হাজার উদ্যোক্তা, তিনশ’ শীর্ষ বিনিয়োগকারী ও নীতি নির্ধারককে সম্মেলনে একত্রিত করবে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা উদ্যোক্তা সম্মেলন শুরু করলেও প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসনও সেই ধারা বহাল রেখেছে।

জিইএস সম্পর্কে অবহিত করতে বুধবার ঢাকায় নেদারল্যান্ডস দূতাবাসে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বাংলাদেশ থেকে যে ছয়জন তরুণ উদ্যোক্তা সম্মেলনটিতে যোগ দেবেন তারা বক্তব্য রাখেন।

এছাড়াও, ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভারউইজ ও মার্কিন দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স (সিডিএ) জোয়েল রেইপম্যানও বক্তব্য রাখেন।

বিশ্ব উদ্যোক্তা সম্মেলনে বাংলাদেশ থেকে যে ছয়জন তরুণ উদ্যোক্তা অংশ নিচ্ছেন তারা হলেন কৃষি ও খাদ্য বিষয়ক লাল তীর সীড লিমিটেডের তাজওয়ার আওয়াল, কানেকটিভিটি বিষয়ক ইন্টিলিজেন্ট মেশিনস লিমিটেডের এম অলি আহাদ, জ্বালানি বিষয়ে এমই সোলশেয়ার ইন্টারন্যাশনালের ড. সেবাস্টেইন গ্রোহ, পানি বিষয়ে ফুটস্টেপস বাংলাদেশের শাহ রাফায়েত, পানি বিষয়ক হাইড্রোকো প্লাসের জাহিন রাজীন এবং লাইফস্প্রিং লিমিটেডের ইয়াহিয়া মো. আমিন।

ইয়াহিয়া মো. আমিন বলেন, তার প্রতিষ্ঠান লাইফস্প্রিং লিমিটেড মানসিক স্বাস্থ্য নিয়ে গবেষণা সেবা দিয়ে থাকে। বাংলাদেশে করপোরেট সংস্থা ইউনিলিভার, বিকাশ, সরকারী প্রতিষ্ঠান বাংলাদেশ পুলিশ, সেনাবাহিনী, বাংলাদেশ ক্রিকেট দলের সঙ্গে মানসিক স্বাস্থ্য বিষয়ে কাজ করেছে। তিন বছর আগে শুরু করা এই প্রতিষ্ঠানের বর্তমানে এক কোটি মার্কিন ডলার ব্যবসা করেছে। তাদের লক্ষ্য হলো, আগামী ১০ বছরে দক্ষিণ পূর্ব এশিয়ার মধ্যে শীর্ষস্থানীয় মানসিক স্বাস্থ্য সেবাদানের প্রতিষ্ঠানে পরিণত হওয়া। এ জন্যে তারা আরও বেশি যৌথ পদক্ষেপ নিতে চান।

হাইড্রোকোপ্লাসের জাহিন রাজীন বলেন, পানি সরবরাহের উপযোগি স্থাপত্য বিষয় নিয়ে তাদের কোম্পানি কাজ করে। এ বিষয়ে ঢাকা ওয়াসার সঙ্গে তারা একটি চুক্তি করেছেন। বাংলাদেশকে তুলে ধরার লক্ষ্যে তিনি জিইএসে যোগ দিচ্ছেন।

নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভারউইজি বলেন, বাংলাদেশে কোনও নতুন উদ্যোক্তা নিজেরা দাঁড়ালে নেদারল্যান্ডস সীমিত পর্যায়ে সহায়তা দিয়ে থাকে।

জোয়েল রেপসম্যান বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশিদের উদ্যোক্তা হতে সহায়তা দিয়ে থাকে। নতুন উদ্যোক্তাদের সহায়ক পরিবেশ সৃষ্টি করার জন্যে তারা বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করছেন বলেও জানান।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান নিয়ে আলোচনা
Next post কাতারে ‘ইসলামের দৃষ্টিতে সাংবাদিকতা’ শীর্ষক সেমিনার
Close