Read Time:3 Minute, 22 Second

প্রবাসীদের একমাত্র নিরাপদ ঠিকানা দূতাবাস। প্রবাসীদের সমস্যা সমাধানে দূতাবাস থাকে সদা জাগ্রত। বাংলাদেশ দূতাবাস মাদ্রিদ স্পেনের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকারের নেতৃত্বে দূতাবাস টিম গত বছর থেকে প্রবাসীদের দূর্ভোগ এবং কষ্টার্জিত অর্থ বাঁচানোর লক্ষ্যে বার্সেলোনায় প্রতি দুই মাস অন্তর অন্তর দূতাবাস সেবা প্রদান করে থাকে।

আগামী শুক্রবার এবং শনিবার দূতাবাস টিম সেবা প্রদান করবে। প্রথম দিন কাইয়্যা উর্খিল ১৪৫,বার্সেলোনায় সকাল ০৯:০০ টা থেকে দুপুর ২:৩০ পর্যন্ত সেবা প্রদান করা হবে। দ্বিতীয় দিন বিকেল ০৪:০০ থেকে সন্ধ্যা ০৭:৩০ পর্যন্ত এই সেবা প্রদান করবে।

প্রথমদিনে সিরিয়াল গ্রহনকারীদের মেশিন রিডেবল পাসপোর্টের এনরোলমেন্ট, ৬ বছরের কম বয়সী বাচ্চাদের পাসপোর্টের আবেদন গ্রহন,যাদের ডিজিটাল পাসপোর্টের মেয়াদ কমপক্ষে ১ মাস আছে, তাদের পাসপোর্ট রিনিউ এর আবেদন জমা, ওয়েজ আর্নাজ কল্যান বোর্ডের সদস্য পদের আবেদন গ্রহন করা হবে।

দ্বিতীয় দিনে মেশিন রিডেবল পাসপোর্টের এনরোলমেন্ট, ৬ বছরের কম বয়সী বাচ্চাদের পাসপোর্টের আবেদন গ্রহন, যাদের ডিজিটাল পাসপোর্টের মেয়াদ কমপক্ষে ১ মাস আছে, তাদের পাসপোর্ট রিনিউ এর আবেদন জমা,পাসপোর্ট বিতরন, ট্রাভেল পারমিট প্রদান,কাগজপত্র সত্যায়ন প্রভৃতি। ওয়েজ আর্নাজ কল্যান বোর্ডের সদস্য পদের আবেদন গ্রহন করা হবে।

উল্লেখ্য, স্পেনের রাজধানী মাদ্রিদ কিন্তু বার্সেলোনা একটি গুরুত্বপূর্ণ শহরে যেখানে রয়েছে বৃহৎ এক বাংলাদেশী কমিউনিটি। বার্সেলোনা থেকে মাদ্রিদের দূরত্ব প্রায় ৬০০ কি:মি: এর চেয়েও অধিক। এই দূরত্ব পড়ি দিতে সময় লাগে প্রায় ২৪ ঘন্টার মত এবং ব্যয় হতো প্রায় ২০০ ইউরোর মত।

প্রবাসে সকলে জীবিকা নির্বাহের জন্য কর্মে ব্যস্ত থাকে। এই কর্ম ব্যস্ততার মধ্যদিয়েও তারা তাদের প্রয়োজনে দূতাবাসে যেত। এতে করে অনেকে হারাত চাকুরী, কারও বা লোকসান হতো ব্যবসায়। এসকল দিক বিবেচনা করে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকারের বার্সেলোনায় দূতাবাস সেবা প্রদানের বিষয়কে সকল স্বাগত জানান এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post আরটিশিয়ায় চাঁদ রাত উদযাপন কমিটির সভায় অনুষ্ঠিত
Next post প্যারিসে নির্মিত হল ‘প্রবাসীদের বাবার চোখে জল’
Close