Read Time:4 Minute, 18 Second

কানাডায় বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ‘স্পেশাল এডুকেশন প্রোগ্রাম’ চালুর অনুরোধ জানিয়েছেন কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের (সিইউবি) প্রতিষ্ঠাতা ও বোর্ড অফ ট্রাস্টিজের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত।

ঢাকা সফররত কানাডার আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক মন্ত্রী হারজিৎ সিং সজ্জনের সঙ্গে শুক্রবার আলোচনাকালে তিনি এই অনুরোধ জানান। জবাবে কানাডীয় মন্ত্রী এ বিষয়ে সর্বোচ্চ চেষ্টার আশ্বাস দিয়েছেন।

হারজিৎ সিং সজ্জন কানাডার প্যাসিফিক ইকোনমিক ডেভেলপমেন্ট এজেন্সির দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী। সবশেষ তিনি দেশটির উপ-প্রধানমন্ত্রী ছিলেন।

রাজধানীর হোটেল ওয়েস্টিনে এই বৈঠকে কানাডার অন্টারিও প্রদেশের মিসিগাগা থেকে নির্বাচিত আইনপ্রণেতা (এমপি) রেকি ভালদেজ ও বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলস উপস্থিত ছিলেন।

বৈঠকে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়। বাংলাদেশি ছাত্রছাত্রীদের জন্য ‘স্পেশাল এডুকেশন প্রোগ্রাম’ চালুর জন্য ড. চৌধুরী নাফিজ সরাফাত কানাডীয় প্রতিনিধি দলকে অনুরোধ জানান। এই প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশের শিক্ষার্থীরা ভারতীয় ও চীনা ছাত্রছাত্রীদের মতো কানাডার ভিসার নিশ্চয়তা পাবে।

এমন সুযোগ চালুর বিষয়টি নিশ্চিত করতে কানাডা সরকার যাতে সর্বোচ্চ চেষ্টা করে সে জন্য নিজে সর্বোচ্চ উদ্যোগী হয়ে চেষ্টা করবেন বলে ড. সরাফাতকে আশ্বাস দেন মন্ত্রী হারজিৎ সিং সজ্জন।

হারজিৎ সিং সজ্জন বাংলাদেশে বিশেষত অবকাঠামো, বিদ্যুৎ ও যোগাযোগ খাতে বিপুল ব্যবসায়িক সুযোগ অন্বেষণে কানাডাকে সহায়তা করতে ড. নাফিজ সরাফাতকে অনুরোধ করেন। জবাবে বন্ধুপ্রতিম দুই দেশের মধ্যে যাতে একটি ভারসাম্যপূর্ণ বাণিজ্য হয় তার ওপর গুরুত্ব আরোপ করেন ড. সরাফাত।

চার‌ দি‌নের সফ‌রে বৃহস্পতিবার ঢাকায় পৌঁছান কানাডার আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক মন্ত্রী হারজিৎ সিং সজ্জন। হযরত শাহজালাল আন্তর্জা‌তিক বিমানবন্দ‌রে তাকে স্বাগত জানান পররাষ্ট্র স‌চিব মাসুদ বিন মো‌মেন।

চলতি সফ‌রে কানাডীয় মন্ত্রী শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার সঙ্গে দেখা করেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মে‌নের স‌ঙ্গেও তার দেখা করার কথা রয়েছে।

হারজিৎ সিং-এর এ সফর প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের মুখপাত্র সে‌হেলী সাবরীন জানান, তার এই সফর বাংলাদেশ-কানাডা কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি ও রোহিঙ্গা সমস্যা নিরসনে কানাডার তৎপরতা এবং দ্বিপক্ষীয় সহযোগিতা বৃদ্ধির ক্ষেত্রে ভূমিকা রাখবে বলে বাংলাদেশ আশাবাদী। সফরকালে হারজিৎ সিং সজ্জন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। পাশাপাশি ঢাকা ও কক্সবাজারে সরকারি-বেসরকারি (এনজিও) কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post ইউক্রেনে যুদ্ধ বন্ধের পক্ষে আফগানিস্তান ভুটান, ভোট দেয়নি বাংলাদেশ চীন
Next post ক্ষমতা থাকলে আইনমন্ত্রীকে মন্ত্রিসভা থেকে বের করে দিতাম: কাদের সিদ্দিকী
Close