Read Time:4 Minute, 21 Second

ইউক্রেনে-যুদ্ধ-বন্ধের-পক্ষে-আফগানিস্তান-ভুটান-ভোট-দেয়নি-বাংলাদেশ-চীনযুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সময় বৃহস্পতিবার ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহার এবং দেশটিতে শান্তি ফেরাতে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রস্তাব পাস হয়। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সময় বৃহস্পতিবার উত্থাপিত এ প্রস্তাব নিয়ে ভোটাভুটিতে অংশ নেয়নি ‍৩৩টি দেশ। প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে রাশিয়াসহ সাতটি দেশ।

ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহার এবং দেশটিতে শান্তি ফেরাতে জাতিসংঘের সাধারণ পরিষদে (ইউএনজিএ) প্রস্তাব পাস হয়েছে, যার পক্ষে ভোট দিয়েছে দক্ষিণ এশিয়ার আফগানিস্তান, ভুটানসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের ১৪১টি দেশ।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সময় বৃহস্পতিবার উত্থাপিত এ প্রস্তাবের পক্ষে কিংবা বিপক্ষে ভোট দেয়া থেকে বিরত থেকেছে বাংলাদেশ, প্রতিবেশী তিন দেশ ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং পূর্ব এশিয়ার বৈশ্বিক পরাশক্তি চীন।

আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, প্রস্তাবে ইউক্রেনে হামলার জন্য ফের রাশিয়ার নিন্দা জানায় ইউএনজিএ। জাতিসংঘের অঙ্গ সংস্থাটি ইউক্রেন থেকে অবিলম্বে রুশ সেনা প্রত্যাহার ও যুদ্ধ বন্ধের আহ্বান জানায়।

ইউক্রেনে ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে শুরু হওয়া বিশেষ সামরিক অভিযানের বার্ষিকীর প্রাক্কালে ইউএনজিএ প্রস্তাবটি পাস করে, যাতে ‘বড় পরিসরে, যথাযথ ও টেকসইভাবে শান্তি’ প্রতিষ্ঠার আহ্বান জানানো হয়।

প্রস্তাব নিয়ে ভোটাভুটিতে অংশ নেয়নি ‍৩৩টি দেশ। প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে রাশিয়াসহ সাতটি দেশ।

প্রস্তাবের পক্ষে যারা
ইউএনজিএতে উত্থাপিত প্রস্তাবের পক্ষে ভোট দেয়া দেশগুলোর মধ্যে রয়েছে ইউক্রেন, আফগানিস্তান, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ভুটান, বেলজিয়াম, ব্রাজিল, কানাডা, ডেনমার্ক, মিসর, জার্মানি, ঘানা, ইরাক, ইন্দোনেশিয়া, ইসরায়েল, ইতালি, জাপান, জর্ডান, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, মরক্কো, মিয়ানমার, নেপাল, নিউজিল্যান্ড, পোল্যান্ড, ওমান, কাতার, সাউথ কোরিয়া, সৌদি আরব, সোমালিয়া, তিউনিসিয়া, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইয়েমেন ও জাম্বিয়া।

বিপক্ষে ভোট
জাতিসংঘে উত্থাপিত প্রস্তাবের বিপক্ষে ভোট দেয় রাশিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া, ইরিত্রিয়া, মালি, নিকারাগুয়া ও সিরিয়া।

ভোট দেয়নি
প্রস্তাবের পক্ষে বা বিপক্ষে ভোট দেয়া থেকে বিরত দেশগুলোর মধ্যে ছিল আলজেরিয়া, আর্মেনিয়া, বাংলাদেশ, বলিভিয়া, চীন, কিউবা, ইথিওপিয়া, ভারত, ইরান, কাজাখস্তান, কিরগিজস্তান, লাওস, মঙ্গোলিয়া, মোজাম্বিক, নামিবিয়া, পাকিস্তান, শ্রীলঙ্কা, সুদান, উগান্ডা, উজবেকিস্তান, ভিয়েতনাম ও জিম্বাবুয়ে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post দ.আফ্রিকায় সড়ক দুর্ঘটনায় ৫ বাংলাদেশি নিহত
Next post কানাডীয় মন্ত্রীর সঙ্গে নাফিজ সরাফাতের বৈঠক: বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য স্পেশাল প্রোগ্রাম চালুর অনুরোধ
Close