Read Time:3 Minute, 48 Second

ইউসিএলএ ইউনিভারসিটি সংক্রান্ত ওয়েস্টউড এলাকায় অবস্থিত পারশিয়ান স্কয়ার। সিটি অব লস এঞ্জেলেস কতৃক অনুমোদিত এলাকা হল উইলশ্যায়ার বুলেবার্ড থেকে পিকো বুলেবার্ড পর্যন্ত। ওয়েস্ট উড বুলেবার্ডের উপর সংলগ্ন এলাকায় পারশিয়ান ফুডের জন্য প্রসিদ্ধ। ওয়েস্টউড এলাকা লিটল পারশিয়া হিসেবে বেসরকারীভাবে পরিচিত। এমন কি তেহরানগেলেস হিসেবেও পরিচিত। মূলত: ইসলামিক বিপ্লবের সময় ইরান থেকে ১৯৭৯ এর দিকে লস এঞ্জেলেসে বৃহৎঅংশ ইরানিয়ান ইমিগ্রেন্ট হয়। আদমশুমারী অনুযায়ী অর্ধ মিলিয়ন ইরানিয়ান বসবাস করে। লস এঞ্জেলেসে যার ৬৫% ইরান থেকে আগত এবং ৩৫% দ্বীতিয় জেনারেশন। ইরানের বাইরে সর্ববৃহৎ ইরানিয়ান জন সংখ্যা লস এঞ্জেলেসে। শাহের পতনে ইরানের বহু উচ্চ পদস্থ শিক্ষিত ও বিত্তবান ব্যাক্তি (ইহুদি ও শাহ সম্পর্কিত মুসলিম) লস এঞ্জেলেসের বেভারলি হিলস ও বেলয়ার, ওয়েস্ট লস এঞ্জেলেস এলাকায় বসতি শুরু করে। ‍উচ্চ শিক্ষিত ও বিত্তবান হওয়ায় এই কমিউনিটি অতিদ্রুত ইরানিয়ান আমেরিকান হিসেবে সুপ্রতিষ্ঠিত হয়ে ওঠে। রিয়েল স্টেস্ট ব্যাবসায় তারা দ্রুত উন্নতি সাধন করে। বর্তমানে ভ্যালির তারজানা, উডল্যান্ড হিলস, এনসিনো, স্যানফেনাল্ড ভ্যালি এবং ক্যালিফোর্নিয়ার আরভাইন কাউন্টি, স্যানডিয়াগো এবং পামম্পেরিং এলাকায় বসতি করে। আমেরিকায় ইরানিয়ানদেরকে ইরানিয়ান বলে না। কারণ ইরান সরকারের সাথে আমেরিকার বিয়োগান্তুক সম্পর্ক থাকয় পারশিয়ান জাতিগত নামে পরিচিত। লস এঞ্জেলেসে বসবাসরত ইরানিয়ান আমেরিকান এসেছে বৃহৎ অংশ ইরান থেকে কিন্তু এছাড়াও রয়েছে রাশিয়া থেকে, লেবানন থেকে, তুরস্ক থেকে, মধ্যপ্রাচ্য থেকে (মিশর, ইরাক, প্যালেস্টাইন প্রভৃতি)। প্রচুর আরমেনিয়ান ইরানিয়ান রেভ্যুলেশনের সময় ইমিগ্রেন্ট হয়ে লস এঞ্জেলেসে বসতি গড়ে তোলে।

২০০৭ সালে বেভারলি হিলস তাদের নির্বাচনী ব্যালটে প্রথম ফারসী ভাষার ব্যবহার করে। এখন অফিসিয়ালি বিভিন্ন ডিপার্টমেন্টে (যেমন- ডিএমভি) ফারসি ভাষা সুবিদার্থে ব্যাবহার করে। এক্ষেত্রে বাংলাদেশ কমিউনিটি বাংলা ভাষাকে বিভিন্ন বিভাগে অফিসিয়াল ভাষা হিসেবে লবিং করতে পারে)।

রাজনৈতিক ক্ষেত্রেও ইরানিরা প্রভাব বিস্তার করেছে। বেভারলি হিলসের মেয়র একজন ইরানিয়ান জুইস। বহু ইরানিয়ান জ্যুইস এবং মুসলিম ব্যংকার, আইনজীবী, ডাক্তার এবং জুয়েলারী তৈরির কারখান নির্মাণ করে এদেশে তাদের যথার্থ স্থান ও মর্যাদায় পৌঁছেছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post লিটল বাংলাদেশের মত ভিন্ন জাতির ইতিহাস (লিটল ইথোপিয়া)
Next post লিটল বাংলাদেশের মত ভিন্ন জাতির ইতিহাস (এল সালভাদর কড়িডোর)
Close