Read Time:3 Minute, 42 Second

আলাদা কোনো ঘর না থাকায় করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে নিজের বাড়ির টয়লেটে কোয়ারেন্টাইনে থাকছেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের পুরুলিয়ার বান্দোয়ানের এক শ্রমিক। নিজের পরিবারকে বাঁচাতে তিনি ঘর ছেড়ে টয়লেটে থাকতে শুরু করেন।

এর আগে ভারতের বিভিন্ন রাজ্য থেকে আসা পরিযায়ী শ্রমিকদের কোথাও গাছের ডালে, কোথাও আবার নৌকা, কিংবা ফাঁকা গাছতলায় কোয়ারেন্টাইনে থাকার খবর উঠে এসেছে গণমাধ্যমে। তবে এবার সবকিছু ছাপিয়ে স্বাস্থ্যবিধি মানতে ঘরের অভাবে কোয়ারেন্টিন শুরু করলেন বান্দোয়ানের যুবক মহাদেব সিং। খবর সংবাদ প্রতিদিন।

ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিন’এর খবরে বলা হয়, সপ্তাহখানেক আগে সাইকেল নিয়ে রেড জোন হাওড়ার আন্দুল থানার লালকুঠি এলাকা থেকে বান্দোয়ানে ফেরেন মহাদেব সিং। তার সঙ্গে ছিলেন আরো সাত জন।

মহাদেব বলেন, ‘ওখানে আমরা বেত ফ্যাক্টরিতে কাজ করতাম। লকডাউনে কাজ বন্ধ যায়। ফলে উপার্জনহীন হয়ে থাকায় কারখানা কর্তৃপক্ষই আমাদের খাবার দিত। কিন্তু গত মাস খানেক থেকে সেভাবে খাবার মিলছিল না। তাই আমরা সাইকেলে যে যার বাড়ি চলে আসি।’

বান্দোয়ানে ফিরেই তারা ব্লক স্বাস্থ্যকেন্দ্রে যান। সেখানে তাদের স্বাস্থ্যপরীক্ষা হলে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেয়া হয়। কিন্তু গ্রামের মানুষজন তাদের ঘরে ঢুকতে বাধা দেন বলে অভিযোগ। তাই গ্রাম থেকে দূরে আলাদা ভাবে থাকার কথা বললে কুঁচিয়ার পাঁচ শ্রমিক ফাঁকা মাঠে ত্রিপল খাটিয়ে থাকা শুরু করেন।

কিন্তু তাতেও বিপত্তি। দিন চারেক আগে কালবৈশাখীর ঝড়বৃষ্টিতে সেই ত্রিপল উড়ে গেলে তখন সকলকে বাড়িতে থাকার কথা বলেন গ্রামের বাসিন্দারাই। কিন্তু সমস্যা হয়ে যায় মহাদেবের। তার কুঁড়ে ঘরে আলাদা হয়ে থাকার জায়গা নেই। বাড়িতে স্ত্রী, ছোট মেয়ে, বাবা ও দুই অবিবাহিত বোন থাকায় তিনি ঠিক করেন, বাড়ির একপাশে থাকা মিশন নির্মল বাংলার শৌচালয়েই (টয়লেট) থাকবেন। গত চার দিন ধরে সেখানেই তার পরিবারের লোক তাকে খাবার পৌঁছে দিচ্ছে। সেই শৌচালয়েই বিছানা বিছিয়ে রাত কাটাচ্ছেন ওই শ্রমিক।

পুরুলিয়া জেলা পরিষদের সহ-সভাপতি প্রতিমা সরেন বলেন, ‘এই ঘটনা একেবারে হৃদয়স্পর্শী। তিনি পরিবারের জন্য যেটা করলেন তাতে ওই শ্রমিকের তারিফ না করে পারছি না। তবে টয়লেটে থাকাটা কতটা স্বাস্থ্য সম্মত হচ্ছে সেটাও দেখার বিষয়।’

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post ‘চোখের মাধ্যমে’ করোনা সংক্রমিত মার্কিন ভাইরোলজিস্ট যা বললেন
Next post করোনায় ভাঙছে শোলাকিয়ার ২৭০ বছরের ইতিহাস
Close