Read Time:3 Minute, 12 Second

ফিরোজ আলম :
নির্বাচনের আগে সব সময় দুই পক্ষের মাঝে একটি মনস্তাত্বিক লড়াই চলে । এই লড়ায়ে গুজব মিথ্যা অপপ্রচার একটা বড় অস্ত্র । দুই পক্ষই চালিয়েছে একে ওপরের বিরুদ্ধে গুজব ।
মনস্তাত্বিক এই লড়াইয়ে আওয়ামীলীগের এগিয়ে যাওয়ার মূল কারণ নির্বাচনের আগে প্রচারিত হয়ে যায় আওয়ামীলীগ ক্ষমতায় আসছে । রাষ্ট্রযন্ত্রের অনেক অংশই ছিল আওয়ামীলীগের অনুকূলে । সাধারণ ভোটাররা তাদের ভোট নষ্ট করতে চাইনি । এ ছাড়াও আওয়ামীলীগের বিরুদ্ধে যেমন দুর্নীতি স্বেচ্ছাচারিতার অভিযোগ ছিল,তেমনি সাধারণ মানুষের মাঝে আওয়ামীলীগের উন্নয়ন কার্যক্রম স্বীকৃতি পেয়েছে,তারা চলমান উন্নয়ন অব্যহত রাখতে আওয়ামিলীগের প্রতি একধরণের আস্থা ছিল ।

বিএনপির অনেক নেতা-কর্মীর মাঝে ছিল একটা ভয়-ভীতি । ধর্মীয় গোষ্ঠীর একটা বিশাল অংশের সমর্থন ছিল শেখ হাসিনার প্রতি । জামাত প্রীতি বিএনপির জোট শক্তিশালী করতে পারলেও আন্তর্জাতিক অঙ্গনে বিএনপি আস্থা হারিয়েছে । পরাশক্তি ইন্ডিয়ার আস্থা অর্জনের চেষ্টা করেও তারা ব্যর্থ হয়েছে । নির্বাচনে অংশ গ্রহণ করা ঐক্যফ্রন্ট এর অনেক প্রার্থী পরাজয়ের আগেই পরাজয় মেনে নিয়েছিল ।

মনস্ত্বাত্বিক যুদ্ধে জয়ী এবং আন্তর্জাতিক অঙ্গনে শেখ হাসিনা গ্রহণযোগ্যতা নৌকার পালে হওয়া লেগেছিল । বরাবরের মত বিএনপি ভারত এবং ধর্ম ইস্যুতে এবার সরব ছিলনা । গুজবে তেমন প্রভাব ফেলতে পারেনি । বিরোধীরা উন্নয়নের স্বীকৃতি দিলেও তাকে আয়ুব খানের সাথে তুলনা করার চেষ্টা করেছে । কিন্তু সেটা সমর্থনযোগ্য নয়,আয়ুব খান রাজনীতিবিদ হিসাবে কৌঁসুলি ছিলেননা,ছিলনা জনসমর্থন । পক্ষান্তরে শেখ হাসিনার রক্তে রাজনীতি,দীর্ঘ বন্ধুর পথ পাড়ি দিয়ে তিনি বাংলার রাজনীতিতে এক ধ্রুব তারা । তার ব্যক্তি জনপ্রিয়তা এখন তুঙ্গে ,অপরাজেয় ভাবমূর্তির প্রতীক তিনি । বাংলাদেশের প্রতিটা গ্রামে ,প্রতিটা মহল্লায়,প্রতিটা বাড়িতে আওয়ামীলীগের শিকড় । প্রশাসনের অনুকুলতা না থাকলেও আওয়ামীলীগ যে কোনো নির্বাচনের চ্যালেঞ্জ নিতে সক্ষম । সুতারং আওয়ামীলীগের এই বিজয় অপ্রত্যাশিত হলেও অসম্ভব নয় ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post লস এঞ্জেলেসে মুনার হেলথ কেয়ার সেমিনার
Next post সিসিলিতে ২৬ জানুয়ারি আয়েবার ১৫তম ইসি মিটিং
Close