Read Time:3 Minute, 58 Second

কাজী মশহুরুল হুদা :

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন অন্যতম রাজনৈতিক ব্যাক্তিত্ব। তার সাথে কোন ’টুল তত্ত্ব’ দিয়ে পরিমাপ করা যায় না। তাকে বলা হয়, সর্বকালের সর্বশ্রেষ্ঠ নেতা। কারণ তিনি দ্বিধাবিভক্ত বাঙালী জাতিকে এক করতে পেরেছিলেন। বঙ্গবন্ধুকে নিয়ে কোন সময় আমার দ্বিমত ছিলো না। এখনও নেই। কারণ আমি স্বচক্ষে তার কর্মকাণ্ড দেখেছি। তার দৃঢ়তা ও জনপ্রিয়তা আমি উপলব্ধি করেছি। তার প্রতি শ্রদ্ধাবোধ স্বাধীনতার পূর্বে থেকেই ছিল। বঙ্গবন্ধু আওয়ামী লীগের সম্পদ নয়, গোটা জাতির জাতীয় সম্পদ। তাই তিনি জাতির পিতা। বঙ্গবন্ধু ও আওয়ামী লীগকে এক করে দেখার কোন অবকাশ নেই। তিনি বাঙালী জাতিকে বিশ্বের দরবারে তুলে ধরেছিলেন। বঙ্গবন্ধু বাঙালী জাতির অভিভাবক। তাই তিনি তার বক্তৃতায় আবাল বৃদ্ধ বনিতাদের উদ্দেশ্যে তুমি, তোমার বলে সম্বোধন করতেন।

তিনি বলেছেন, ‘তোমাদের যা কিছু আছে তাই নিয়ে মোকাবেলা করবা।’ একজন অভিভাবকই এভাবে সকলের উদ্দেশ্যে কথা বলতে পারেন। কেউ কখনও এটি নিয়ে সমালোচনা করেনি বা মন্তব্য করেনি। কারণ তাকে আপামর, আমজনতা অভিভাবক হিসেবে মেনে নিয়েছিল। বঙ্গবন্ধু একজন অন্যতম রাজনৈতিক সেলিব্রেটি, কারণ তার নিজস্ব একটি স্টাইল ছিল। তার আঙ্গুলী তুলে বক্তৃতা দেওয়া ছিল তার একটি স্টাইল। তার চশমা, তার কোর্ট (যাকে বলা হয় মুজিব কোর্ট) পাঞ্জাবীর স্টাইল (হাতা লম্বা), পাজামা, জুতা, পাইপ সব কিছুর মধ্যে একটা নিজস্ব স্টাইল ছিল। সব কিছু মিলিয়ে ছিল বঙ্গবন্ধুর আইডেন্টিটি। আজ তার স্টাইলকে মানুষ অনুকরণ করে, অনুস্মরণ করে। বঙ্গবন্ধুর তুলোনা তিনি ছাড়া আর কেউ নন। তার ব্যাক্তিত্বের সমকক্ষ কেউ নেই। তার কণ্ঠের ধ্বনি, আঞ্চলিকভাষায় কথা বলার বাচন ভঙ্গিও তার একটি স্টাইল। বঙ্গবন্ধু একজন শ্রেষ্ঠ নেতা ছিলেন। কারণ তার স্মরণশক্তি ছিল প্রখর। তার সাথে একবার কারও পরিচয় হলে তিনি পরবর্তীতে তাদের কথা মনে রাখতে পারতেন এবং খোঁজ খবর রাখতেন। এখানেই তার সঙ্গে কারও তুলোনা করা যায় না। সমকক্ষভাবাও যায় না। ‘টুল তত্ত্ব’ মানেই তাই।

‘বঙ্গবন্ধু তুমি ছিলে কোটি কোটি মানুষের প্রাণ’- তোমাকেও আমি তুমি বললাম, কারণ তুমি আমাদের সবার। তুমি কোন দলের নও, তুমি সমগ্র জাতির। কেউ যদি এ কথা অস্বীকার করে তাহলে সে বাঙালী নয়, বাংলাদেশী নয়। মুজিব তোমার প্রতি স্বশ্রদ্ধ সালাম। তোমার আত্মার মাগফিরাত কামনাই আমার আজন্ম প্রার্থনা। কারণ তোমার নেতৃত্বে পাওয়া বাংলাদেশের এই স্বাধীনতার জন্যে আমার লেখনীর মাধ্যমে এই ভালবাসার প্রকাশ কোন উদ্দেশ্য প্রণোদিত নয়, সত্যিকারের অনুভূতি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post ইতালির তরিনোতে খালেদা জিয়ার মুক্তির দাবিতে সভা
Next post সৌদি যুবরাজের বিরুদ্ধে করাত উঁচিয়ে বিক্ষোভ তিউনিসীয় নারীদের
Close