Read Time:4 Minute, 49 Second

গত ১৩ সেপ্টেম্বর ২০১৮ বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ একাডেমীর অনুপমা রিয়া মিলনায়তনে লিট বাংলাদেশ প্রেস ক্লাবের আয়োজিত ‘পানি ও পরিবেশ বিষয়ক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন ঢাকা ওয়াসার ব্যাবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম খান। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি কাজী মশহুরুল হুদা এবং সঞ্চালনে সংগঠনের সাধারণ সম্পাদক লস্কর আল মামুন। কমিউনিটির পক্ষে পানি ও পরিবেশ সংক্রান্ত সভায় আলোচনায় অংশ গ্রহণ করেন, মমিনুল হক বাচ্চু, শামীম হোসেন, মুক্তিযোদ্ধা আলউদ্দিন, মুক্তিযোদ্ধা গিয়াসউদ্দীন, সোহেল রহমান বাদল, ডা: রবি আলম, শফি আহম্মেদ, মাহতাব উদ্দিন টিপু, শাহ আলম প্রমুখ।

পানি ও পরিবেশ বিশেষজ্ঞ প্রকৌশলী তাকসিম খান একটানা সোয়া এক ঘন্টা ধরে বাংলাদেশ ও ঢাকা ওয়াসার উপর বিস্তারিত তথ্য তুলে ধরেন। তার জ্ঞানগর্ব বক্তব্য সকলে তন্ময় হয়ে শ্রবণ করেন। দেশের ও ঢাকা ওয়াসার অতীতের সমস্যা ও বর্তমান অবস্থানের চিত্র তুলে ধরেন তিনি।

তাকসিম খান বলেন, বর্তমান ওয়াসা একটি প্রফিটেবল সংস্থা।

লিটল বাংলাদেশ প্রেস ক্লাবের সভাপতি কাজী মশহুরুল হুদা বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত দূর্নীতির কথা উল্লেখ করে বলেন, ওয়াসার বিরুদ্ধে অনিয়ম দুর্নীতি, ঘুষ, স্বেচ্ছাচারিতা নিয়ে খবর প্রকাশিত হয়েছে। তার সস্পর্কে বলার জন্য প্রশ্ন করলে তিনি উন্নয়নের প্রক্রিয়ার কথা উল্লেখ করে বলেন বর্তমানে ওয়াসা পদ্ধতিগত ও প্রযুক্তির সংযোগে দূর্নীতি রোধ করতে সক্ষম হয়েছে এবং আমূল পরিবর্তন এসেছে বলে উল্লেখ করেন।

মিটার রিডিং, বিলিং প্রক্রিয়ার টেকনোলজীতে দূর্নীতি করার কোন সুযোগ ২০২২ সালের পর থেকে উঠে গেছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, ওয়াসার পনি পান করার উপযোগী করে তোলা হয়েছে। তবে সমস্যা হচ্ছে পাইপ লাইন ও বাসার ট্র্যাঙ্কি। তাই আমরা পানি ফুটিয়ে খাওয়ার পরমর্শ দিয়ে থাকি।

তিনি আরও জানান, ওয়াসা পাইপ লাইন পরিবর্তন করছে।

মতামত সভার বক্তব্যে ডা. রবি আলম বলেন, বর্তমানে ঢাকা ওয়াসা আন্তর্জাতিকভাবে বিশ্বের কাছে রোল মডেল হিসেবে পরিণত হয়েছে। ঢাকায় বৃষ্টির পানির জলবদ্ধতা নিয়ে প্রশ্ন করলে তিনি বলেন, এর জন্য মূলত ভূমিদস্যুরা দায়ী।

উপস্থিত দর্শকবৃন্দ বলেন, পানি ও পরিবেশ নিয়ে মতবিনিময় একটি মহৎ উদ্যোগ। এধরণের অনুষ্ঠান আয়োজনের জন্য সকলেই লিটল বাংলাদেশ প্রেস ক্লাবকে ধন্যবাদ জ্ঞাপন করে।

সভায় সোহেল রহমান বাদল বলেন, একটি আলোচনা সভায় ঘন্টার পর ঘন্টা যেভাবে মানুষ বসে ছিল সেভাবে একটি সঙ্গীতানুষ্ঠানেও বসে থাকতে দেখা যায় না।

তিনি সেই খুশিতে উপস্থিত সবাইকে মিষ্টি খাওয়ান।

বক্তব্যে শাহ আলম দেশের পানি সংকট কাটিয়ে ওঠার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন।

সব শেষে তাকসিম খান লিটল বাংলাদেশ প্রেস ক্লাবকে ধন্যবাদ জানিয়ে বলেন, তাকে প্রবাসের মাটিতে প্রবাসীদের কাছে দেশ ও ঢাকা ওয়াসা সম্পর্কে প্রকৃত বাস্তবতাকে তুলে ধরার সুযোগ করে দেওয়ার জন্য ধন্যবাদ।

তিনি বলেন, দেশে দু একটি পত্রিকায় ঢাকা ওয়াসার উপর নেগেটিভ কথাবার্তা প্রকাশ করলেও এর কোন সঠিক ভিত্তি নেই।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে হারিকেন ফ্লোরেন্স
Next post এশিয়া কাপে বাংলাদেশের দাপুটে শুরু
Close