Read Time:3 Minute, 39 Second

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আব্দুল কাদের ঐতিহাসিক ৯ দফা দাবির পেছনের গল্প প্রকাশ করেছেন। রবিবার তিনি নিজের ফেসবুক স্ট্যাটাসে এই ৯ দফা কিভাবে তৈরি হলো এবং সেই সময়কার পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

আব্দুল কাদের জানান, কোটা সংস্কার নিয়ে প্রথমে আন্দোলন শুরু হলেও সরকারের অদক্ষতা ও নির্লিপ্ত মনোভাবের কারণে আন্দোলন অন্য দিকে মোড় নেয়। পরিস্থিতির অবনতি ঘটলে ৯ দফা দাবির অবতারণা হয়।

তিনি বলেন, ‘১৬ তারিখের ঘটনায় ৬ জন শহিদ হওয়ার পর আমরা মধ্যরাতে অনলাইন মিটিং করি। মিটিংয়ে আলোচনায় আসে, শহিদের এই রক্তের বিনিময়ে শুধুমাত্র কোটা সংস্কার আন্দোলন কি যথেষ্ট? তখন সবাই একমত হয় যে, ৬টি প্রাণের বিনিময়ে এর চেয়েও বেশি কিছু দাবি করা উচিত।’ এরপর দীর্ঘ আলোচনা শেষে স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগসহ আরো কিছু দাবি উত্থাপন করা হয়।

আব্দুল কাদের বলেন, ‘সরকার তখনো আলোচনা করতে চাইছিল, কিন্তু আমরা স্পষ্টভাবে তা প্রত্যাখ্যান করি। এরপর যখন সরকার আমাদের ওপর পুলিশি আক্রমণ শুরু করে, গুলি চালায়, তখন আমরা আন্দোলনের ধরন পরিবর্তন করে কৌশলী অবস্থান নিই।’

আলোচনার প্রসঙ্গে তিনি উল্লেখ করেন, শিবিরের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সেক্রেটারি ফরহাদ ভাইয়ের সঙ্গে তার যোগাযোগ হয়। ফরহাদ তাকে ফোন করে জানান যে, কয়েকজন সমন্বয়ক সরকারের সঙ্গে আলোচনা করতে যাচ্ছে, যা আন্দোলনের মূল উদ্দেশ্যের সঙ্গে বেইমানি হবে। তখন ফরহাদের সঙ্গে আলাপ করে ৯ দফার খসড়া তৈরি করা হয়।

কাদের জানান, ‘আমরা শিবিরের সেক্রেটারির সঙ্গে আলোচনার মাধ্যমে দাবি-দাওয়া নির্ধারণ করি। এর মধ্যে প্রথমে স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ, ছাত্র হত্যার সঙ্গে জড়িতদের শাস্তি এবং ভিসির পদত্যাগের দাবি তোলা হয়। তবে শিবিরের পক্ষ থেকে ছাত্ররাজনীতি নিষিদ্ধের একটি দাবি আসে, যা আমি আপত্তি করি। পরবর্তীতে এটি সংশোধন করে ‘লেজুড়বৃত্তিক ছাত্ররাজনীতি নিষিদ্ধ’ করার দাবি অন্তর্ভুক্ত করা হয়।’

তিনি আরো বলেন, ৯ দফার প্রচার ও প্রসারে শিবিরের সদস্যরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ইন্টারনেট বন্ধ থাকায় হাতে হাতে দাবিগুলো সাংবাদিকদের কাছে পৌঁছে দেন তারা। এছাড়া বিদেশি সাংবাদিকদের কাছেও এই দাবিগুলো পৌঁছানোর ব্যবস্থা করা হয়।

পরিশেষে আব্দুল কাদের বলেন, ‘৯ দফা ছিল আমাদের ফ্যাসিবাদ থেকে মুক্তির সনদ। এটি শুধু দাবি নয়, শহিদদের প্রতি আমাদের অঙ্গীকার।’

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post যুক্তরাষ্ট্রে বাইডেন-মোদির বৈঠকে বাংলাদেশ পরিস্থিতি নিয়ে আলোচনা
Next post শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট বামপন্থি অনূঢ়া
Close