Read Time:3 Minute, 51 Second

সৌদি আরবে চলতি বছরের হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে পবিত্র শহর মক্কায় ভিড় জমিয়েছেন লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি। গ্রীষ্মের মৌসুম হওয়ায় বর্তমানে ব্যাপক গরম সৌদিতে; এই পরিস্থিতিতে হজযাত্রীদের উদ্দেশে তাপ সতর্কবার্তা দিয়েছে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। এই সময়ের মধ্যে মক্কার গড় তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস হতে পারে।

সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশিকায় বলা হয়েছে, হিটস্ট্রোক হলে অবশ্যই আক্রান্ত ব্যাক্তিকে তাৎক্ষণিকভাবে শীতল জায়গায় নিয়ে যেতে হবে। অসুস্থ ব্যাক্তির শরীর পানিতে ভেজানো কাপড় দিয়ে মুছিয়ে দিতে হবে ও এসির আশপাশে থাকার ব্যবস্থা করতে হবে। একই সঙ্গে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করাও আবশ্যক।

পাশাপাশি হজ যাত্রীদের সরাসরি সূর্যের আলো থেকে দূরে থাকা, ভিড় এড়িয়ে চলা, খাবারের সঙ্গে পানি রাখার পরামর্শও দেয়া হয়েছে। হজের আনুষ্ঠানিকতা পালনের সময় পানিশূন্যতা এড়াতে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করার পাশপাশি ফল ও শাকসবজির খাওয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে, হজ করতে আসা অনিবন্ধিত যাত্রীদের পবিত্র নগরী মক্কা থেকে বের করে দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। হজের সময় সুষ্ঠু ব্যবস্থাপনার জন্যই অনিবন্ধিত ৩ লাখ হজযাত্রীকে মক্কা থেকে বের করে দেয়া হয়েছে বলে জানিয়েছেন সৌদি কর্মকর্তারা।

প্রসঙ্গত, বিগত অন্যান্য বছরের জুন মাসের মতো এবারো ব্যাপক গরম পড়েছে সৌদিতে। সমতলভূমিতে প্রতিদিনই তাপমাত্রা ছাড়িয়ে যাচ্ছে ৪০ ডিগ্রি। কোনো কোনো পাহাড়ি অঞ্চলে তাপমাত্রা পৌঁছেছে ৭০ ডিগ্রি সেলসিয়াসে। মক্কায় বর্তমানে গড় তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস।

তাই এবারের হজে হজযাত্রীদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ উচ্চ তাপমাত্রা। কারণ ইতোমধ্যে শুরু হচ্ছে হজের আনুষ্ঠানিকতা এবং এই আনুষ্ঠানিকতা পালনের জন্য তিন দিন হজযাত্রীদের অধিকাংশ সময় বাড়ির বাইরে থাকতে হবে।

সৌদি সরকার অবশ্য হজযাত্রীদের জন্য মক্কা ও মদিনায় পর্যাপ্ত সংখ্যক ওয়াটার স্টেশন স্থাপন করেছে, হজের আচার পালনের সময় যেসব অস্থায়ী তাঁবুতে যাত্রীরা থাকবেন সেগুলোও শীতাতপ নিয়ন্ত্রিত করা হয়েছে।

তবে তারপরও বৃহস্পতিবারের সতর্কবার্তায় হজযাত্রীদের সবাইকে ছাতা ব্যবহারের আহ্বান জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। সেই সঙ্গে হজের স্বাস্থ্যবিধি মেনে চলে বেলা ১১ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত যতদূর সম্ভব বাইরে না বেরোনোর পরামর্শও দেয়া হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post চলতি মাসেই পুতিন-কিম বৈঠকের সম্ভাবনা, যুক্তরাষ্ট্রের নজরদারি
Next post সুপার এইটে যুক্তরাষ্ট্র, বৃষ্টিতে কপাল পুড়লো পাকিস্তানের
Close