Read Time:5 Minute, 25 Second

বাংলা‌দে‌শের ৫৩তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপল‌ক্ষে বাফলা আয়োজিত প্যারেড ও ফেস্টিভলকে ঘিরে ২ দিনের স্বাধীনতা উৎসবে মেতেছিল লস এঞ্জেলেস প্রবাসীরা। গত ৬ ও ৭ মে দুইদিন ব্যাপী নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে প্র‌তি বছ‌রের ন্যায় এবারও ‘বাংলা‌দেশ ডে প্যা‌রেড’ বাস্তবায়ন করে বাংলাদেশ ইউনি‌টি ফেডা‌রেশন অব লস এঞ্জে‌লেস (বাফলা)।

বর্ণিল এ আয়োজন লস এঞ্জেলেস প্রবাসী বাংলাদেশী কমিউনিটির যেন মিলনমেলায় রূপ নিয়েছিল। প্যারেডের সময় লস এঞ্জেলেসের রাজপথে লাল-সবুজের পতাকা আর রঙ-বেরঙের পোষাকে বাংলাদেশের প্রতিচ্ছবি যেন উঠে এসেছিল এক ঝলক।

৭ মে দুপুর ৩টায় থার্ড এন্ড বার্মন্ড থেকে প্যারেড শুরু হয়ে লিটিল বাংলাদেশ ঘুরে বার্জিল মিডিল স্কুলে গিয়ে শেষ হয়। প্যারেডে লস এঞ্জেলেসের রাজপথে নেমেছিল মানুষের ঢল। বাংলাদেশী পতাকা, লাল-সবুজ পোষাক পরে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশীর উপস্থিতিতে উক্ত প্যারেডে অনেক বিদেশী নাগরিকদেরও অংশ নিতে দেখা যায়। ফ্লট, পদযাত্রা, ঢোল, ব্যান্ড দল ও ঘোড়ার গাড়ি নিয়ে প্যারেডটি অনুষ্ঠিত হয়।

প্যারেডে সবার আগে ছিল বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের বিশাল বড় বড় দুটি পতাকা। ফ্লট, ৩টি ঘোড়া বাংলােদেশ, যুক্তরাষ্ট্র এবং বাফলার পতকা বহন করে, এছাড়াও একটি ঘোড়ার গাড়ি। সবাই পায়ে হেঁটে প্যারেডে অংশ গ্রহণ করেন। বিনোদনের জন্য প্যারেডের সাথে ছিল ব্যন্ড পার্টি ও বিদেশী সাংস্কৃতিক দল। এরা বিভিন্ন বাদ্যযন্ত্র বাজিয়ে সবাইকে আনন্দ দেয়।

প্যারেডে অংশগ্রহণকারী বাংলাদেশীরা সবাই জাতীয় পতাকা, বিভিন্ন ধরণের প্ল্যাকার্ড, লাল-সবুজের পোষাক পরে নারী-পুরুষ, যুবক-তরুণ-তরুণী, শিশু-কিশোরসহ সব সবয়সের প্রবাসী বাংলাদেশীরা অংশ নেন। এবারের প্যারেডে প্রচুর বিদেশী নাগরিককেও লাল-সবুজের পতাকা হাতে অংশ নিতে দেখা যায়। এসময় রাস্তার দু’পাশের বিদেশী নাগরিকরা জড়ো হয়ে হাত নেড়ে প্যারেডকে স্বাগত জানায়।

প্যারেডটি ভার্জিন মিডিল স্কুলে পৌঁছার পর সেখানে একটি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বাংলাদেশ, যুক্তরাষ্ট্র ও বাফলার থিম সং দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়। তিনটি সংগীত বাজানোর সাথে সাথে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র ও বাফলার পতাকা উত্তোলন করা হয়। দ্বিতীয় দিন রবিবার বিকেল ৩টায় ভার্জিল মিডিল স্কুলে বাফলার থিম সং দিয়ে অনুষ্ঠান শুরু হয়।পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুস্ঠানে বাংলাদেশ থেকে আগত ও স্হানীয় শিল্পিদের পরিবেশনা মুগ্ধ করে সকলকে। প্যারেডের একটি ফ্লোট ছিল মুক্তিযোদ্ধাদের।

দুদিনের এই আয়োজনে ভার্জিল মিডিল স্কুলে বাংলাদেশী বিভিন্ন ধরণের খাবার, চানাচুর, চটপটি, চা-কফি, বাচ্চাদের খেলনা, দেশীয় কাপড় ও প্রসাধনী সামগ্রীর স্টল বসে।

বাংলাদেশ থেকে এ অনুষ্ঠানে শিল্পী হিসেবে অংশ নিয়েছেন চিত্রনায়িকা অপু বিশ্বাস, অভিনেতা মীর সাব্বির, মাজনুন মিজান, উপস্থাপক দেবাশীষ বিশ্বাস, অভিনেত্রী নাদিয়া প্রমুখ। এছাড়া আরও ছিলেন, বিন্দু কনা, রেশমি মির্জা, মাহফুজা মম, ডালিম কুমার, শামিম ও শান্তা জাহান।

এবারের প্যারেড এর বিশেষ আকর্ষণ ছিল আকাশ প্যারেড। পদব্রজে প্যারেডের উপর দিয়ে তিনটি হেলিকপ্টার উড্ডায়মান অবস্থায় চলছিল।

সমগ্র প্যারেড এন্ড ফেস্টিবলের দায়িত্বে ছিল বর্তমান ক্যাবিনেটের প্রেসিডেন্ট জিয়া ইসলাম, রশনি আলম, মাহবুবুর রহমান, মোহাম্মদ হক, মোহাম্মদ আলী খান ও খোরশেদ আলম রতন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post যুক্তরাজ্যে কাউন্সিলর হলেন ১২ বাংলাদেশি বংশোদ্ভূত
Next post ইমরান খান গ্রেপ্তার
Close