Read Time:2 Minute, 15 Second

সৌদি আরবে ঈদুল আজহা উদযাপিত হবে আগামী ১৬ জুন। সে অনুযায়ী চলছে হজের প্রস্তুতি। এদিকে অনুমতি ছাড়া কোনো প্রবাসী পবিত্র হজ পালন করতে গেলে তাকে নিজ দেশে ফেরত পাঠাবে সৌদি আরব। গত রবিবার (২ জুন) থেকে এই বিধিনিষেধ জারি করে দেশটির সরকার। আগামী ২০ জুন পর্যন্ত এই বিধিনিষেধ জারি থাকবে। গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

সৌদি আরব ঘোষণা দিয়েছে এবার অনুমতি ছাড়া কাউকে হজ করতে দেওয়া হবে না। অনুমতি ছাড়া কেউ মক্কা, পবিত্র স্থান, হারামাইন ট্রেন স্টেশন, নিরাপত্তা চৌকি, স্ক্রিনিং সেন্টার এবং অস্থায়ী চেকপয়েন্টগুলোর কাছে যেতে পারবেন না।
সংবাদমাধ্যম গালফ নিউজের ওই প্রতিবেদনে বলা হয়, অনুমতি ছাড়া কোনো নাগরিক বা বিদেশি পর্যটক হজ পালন করতে যান তবে তাদের ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে, বাংলাদেশি মুদ্রায় যা ৩ লাখ ১২ হাজার টাকারও বেশি।
এ ছাড়া অনুমতি ছাড়া কেউ যদি হজযাত্রীদের পরিবহন সুবিধা দেয় ছয় মাসের জেল ও ৫০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে, বাংলাদেশি মুদ্রায় যা ১৫ লাখ টাকারও বেশি।
সৌদিতে যেসব প্রবাসী বসবাস করেন তারা যদি অনুমতি ছাড়া হজ করতে যান এবং আটক হন তাহলে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে এবং নির্দিষ্ট একটি সময়ের জন্য আর সৌদিতে প্রবেশ করতে দেয়া হবে না।
এ ছাড়া অনুমতি ছাড়া যারা হজযাত্রীদের পরিবহণ করবে তাদের প্রথমে জেলে পাঠানো হবে। সেখানে তাদের ছয় মাস আটকে রাখা হবে। এরপর ফেরত পাঠানো হবে নিজ দেশে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post ১৫ শতাংশ কর দিয়ে অবৈধ সম্পদ বৈধ করতে পারবেন কি বেনজীর?
Next post অবৈধ টাকা ব্যাংকে আনতে কালো টাকা সাদার সুযোগ: প্রধানমন্ত্রী
Close