Read Time:3 Minute, 31 Second

মার্কিন কংগ্রেসে উত্থাপিত টিকটক নিষিদ্ধ সংক্রান্ত একটি বিলের কড়া প্রতিক্রিয়া জানিয়েছে চীন। বিলটিকে ‘অন্যায়ভাবে’ ‘দস্যুর’ মতো আচরণ বলে অভিযোগ করেছে বেইজিং। খবর বিবিসি।

হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে উত্থাপন করা বিলটি টিকটকের মূল সংস্থাকে ফার্ম থেকে বিচ্ছিন্ন হতে বা অ্যাপটি নিষিদ্ধ করতে ছয় মাস সময় দেবে। বিলটি নিয়ে এখনো মার্কিন সিনেটে লড়াই চলছে। তবে রাষ্ট্রপতি জো বাইডেন বলেছেন, বিলটি কংগ্রেস পাস করলে তিনি এতে স্বাক্ষর করবেন।

এদিকে বেইজিং তার স্বার্থ রক্ষায় ‘প্রয়োজনীয় ব্যবস্থা’ নেওয়ার অঙ্গীকার করেছে। টিকটক মূলত চীনা কোম্পানি বাইটড্যান্সের মালিকানাধীন একটি বেইজিংভিত্তিক ফার্ম।

মার্কিন আইন প্রণেতারা অ্যাপটি সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, আমেরিকানদের সম্ভাব্য তথ্য চীনের কাছে থাকা জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকি। তবে টিকটকের মালিকরা এই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।

বুধবার মার্কিন হাউজে বিলটি পাস করার জন্য ব্যাপক ভোট দেওয়া হয়েছে। প্রস্তাবিত আইনের পক্ষে ৩৫২ জন প্রতিনিধি ও বিপক্ষে ৬৫ জন ভোট দিয়েছেন।

বৃহস্পতিবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, বিলের ওপর ভোট ‘ন্যায্য প্রতিযোগিতা ও ন্যায়বিচারের নীতির’ পরিপন্থী। যখন কেউ অন্যের কাছে ভালো জিনিস দেখে এবং নিজের করে নিতে চেষ্টা করে তখন এটি পুরোপুরি ডাকাতি।

আরেক চীনা কর্মকর্তা ও বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র হে ইয়াদং বলেছেন, চীন তার বৈধ অধিকার ও স্বার্থ রক্ষার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেবে।

বিলটি পাস করার জন্য সিনেটে যথেষ্ট সমর্থন আছে কিনা তা স্পষ্ট নয়। রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি এখন বিরোধিতা করছেন। তবে আগে এর ওপর নিষেধাজ্ঞাকে সমর্থন করেছিলেন তিনি।

হাউজে এটি পাস হওয়ার পরে টিকটকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শৌ জি চিউ এক্সে বলেছেন, বিলটি পাস হওয়া মানে ক্রিয়েটর ও ছোট ব্যবসায়ীদের পকেট থেকে বিলিয়ন ডলার কেড়ে নেওয়া। এর ফলে ৩ লাখের বেশি আমেরিকানের চাকরির ঝুঁকি তৈরি হবে।

বুধবার বেশ কয়েকজন টিকটক ‘কন্টেন্ট ক্রিয়েটর’ বিবিসিকে বলেছেন, বিলটি যদি আইনে পরিণত হয় তবে তাদের জীবিকা ও ব্যবসা ঝুঁকিতে পড়বে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post গুরুতর জখম মমতা বন্দ্যোপাধ্যায়, হাসপাতালে ভর্তি
Next post ‘২৩ নাবিক সুস্থ আছেন, তাদেরসহ জাহাজ ফেরত আনার লক্ষ্যে আমরা অবিচল’
Close