Read Time:2 Minute, 53 Second

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান রাজনীতি থেকে অবসর নেয়ার কথা জানিয়েছেন। শুক্রবার (৮ মার্চ) তিনি বলেছেন, মার্চের দেশটির স্থানীয় নির্বাচনই হবে তার শেষ নির্বাচন। খবর এএফপির।

আগামী ৩১ মার্চ তুরস্কে স্থানীয় নির্বাচন। নির্বাচন সামনে করে দলের প্রার্থীদের পক্ষে প্রচারণায় অংশ নিচ্ছেন এরদোয়ান। শুক্রবার (৮ মার্চ) তুরস্কের ঐতিহাসিক ইস্তাম্বুল শহরে প্রচারণা চালান তিনি।

সেখানেই তিনি এমনটি উল্লেখ করেন যে, তিনি আর পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবেন না। সমর্থকদের উদ্দেশে তুর্কি প্রেসিডেন্ট বলেন, আইন অনুযায়ী আগামী ৩১ মার্চের নির্বাচনই হবে আমার শেষ নির্বাচন।

তার এ কথার মধ্যদিয়ে তার প্রায় তিন দশকের সক্রিয় রাজনৈতিক জীবন শেষ হতে যাচ্ছে। এরদোয়ান গত দুই দশক ধরে প্রথমে প্রধানমন্ত্রী এরপর রাষ্ট্রপ্রধান হিসেবে তুরস্ক শাসন করছেন।

এক সময়ের তুখোড় ফুটবল খেলোয়াড় এরদোগানের রাজনৈতিক ক্যারিয়ার শুরু হয় নব্বইয়ের দশকের মাঝামাঝি। ১৯৯৪ সালে তিনি ইস্তাম্বুলের মেয়র নির্বাচিত হন। মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন ১৯৯৮ সাল পর্যন্ত।

এরপর এরদোয়ান বর্তমানে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একেপি) প্রতিষ্ঠা করেন। ২০০৩ সালে তিনি প্রথমবার প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

২০১৪ সালে এরদোয়ান প্রথমবার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। গত বছর তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০২৮ সালে তার মেয়াদ শেষ হবে।

উল্লেখ্য, ২০০২ সালে একেপি পার্টি ক্ষমতায় আসার পর থেকে এরদোয়ান একজন অপরাজেয় নেতা হিসেবে খ্যাতি গড়ে তুলেছেন। তবে ২০১৯ সালে ইস্তাম্বুল ও রাজধানী আঙ্কারার মেয়র পদ হারায় তার দল। গত মে মাসে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচন প্রথমবারের মতো দ্বিতীয় রাউন্ডে গড়িয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post নির্বাচন নিয়ে ইইউ’র বক্তব্য বিএনপির আরেকটি ষড়যন্ত্র: স্বরাষ্ট্রমন্ত্রী
Next post দ্বিতীয়বার পাকিস্তানের প্রেসিডেন্ট হলেন আসিফ আলী জারদারি
Close