Read Time:5 Minute, 9 Second

সাময়িকভাবে চীন সরকার তার দেশের ভিসা আবেদন ফি কমিয়েছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার (৮ ডিসেম্বর) এক বিবৃতিতে জানায়, বিদেশে চীনা দূতাবাস এবং কনস্যুলেটগুলো ভিসা ফি বর্তমান হারের থেকে ৭৫ শতাংশ কমাচ্ছে। করোনা মহামারি পরিস্থিতির উন্নতি হওয়ার পর মানুষে মানুষে যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে চীনে যাতায়াতের সুবিধার্থে ভিসা ফি কমানো হয়েছে।

এদিকে এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশে চীনা দূতাবাস শুক্রবার সন্ধ্যায় ওয়েবসাইটে জানিয়েছে, আগামী ১১ ডিসেম্বর থেকে আগামী বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত ভিসা ফি সমন্বয় করা হয়েছে। ১১ ডিসেম্বরের আগের আবেদনের ক্ষেত্রে আগের ফি প্রযোজ্য হবে।

ঢাকায় চীনা দূতাবাস জানায়, বাংলাদেশি পাসপোর্টধারীদের চীনে একবার প্রবেশে আবেদনের জন্য ভিসা দুই হাজার ৪০০ টাকা হবে। এ ক্ষেত্রে আবেদন করার পর চতুর্থ কর্মদিবসে ভিসা পাওয়া যাবে। আবেদনের পর তৃতীয় কর্মদিবসে ভিসা পেতে খরচ পড়বে পাঁচ হাজার ১০০ টাকা এবং দ্বিতীয় কর্মদিবসে ভিসা পেতে খরচ পড়বে ছয় হাজার চার’শ টাকা।

একইভাবে চীনে দু’বার প্রবেশের জন্য বাংলাদেশি পাসপোর্টধারীদের ক্ষেত্রে ভিসা আবেদন ফি হবে তিন হাজার ৬০০ টাকা। এ ক্ষেত্রেও আবেদন করার চতুর্থ কর্মদিবসে ডেলিভারি, ছয় হাজার ৩০০ টাকা তৃতীয় কর্মদিবসে ডেলিভারি ও সাত হাজার ৬০০ টাকা দ্বিতীয় কর্মদিবসে ডেলিভারি।

একাধিকবার চীনে প্রবেশের ক্ষেত্রে ছয় মাসের বেশি মেয়াদি ভিসার জন্য বাংলাদেশি পাসপোর্টধারীদের জন্য ফি হবে চার হাজার ৮০০ টাকা চতুর্থ কর্মদিবসে ডেলিভারির ক্ষেত্রে, সাড়ে সাত হাজার টাকা তৃতীয় কর্মদিবসে ডেলিভারি ও আট হাজার ৮০০ টাকা দ্বিতীয় কর্মদিবসে ডেলিভারির ক্ষেত্রে।

একাধিকবার চীনে প্রবেশের জন্য বাংলাদেশি পাসপোর্টধারীদের ১ থেকে ২ বছর মেয়াদি চীনা ভিসার ফি হবে সাত হাজার ২০০ টাকা (চতুর্থ কর্মদিবসে ডেলিভারি), নয় হাজার ৯০০ টাকা (তৃতীয় কর্মদিবসে ডেলিভারি) ও ১১ হাজার ২০০ টাকা (দ্বিতীয় কর্মদিবসে ডেলিভারি)।

বাংলাদেশে চীনা দূতাবাসে আমেরিকান পাসপোর্টধারীদের ভিসা আবেদন ফি হবে চতুর্থ কর্মদিবসে ডেলিভারির ক্ষেত্রে ১৫ হাজার ৯০০ টাকা, তৃতীয় কর্মদিবসে ডেলিভারির ক্ষেত্রে ১৮ হাজার ৬০০টাকা ও দ্বিতীয় কর্মদিবসে ডেলিভারির ক্ষেত্রে ১৯ হাজার ৯০০ টাকা।

তবে আমেরিকান পাসপোর্টধারী সাংবাদিকদের চীনা ভিসা ফি আরও বেশি হবে। চতুর্থ কর্মদিবসে ভিসা পেতে ১৯ হাজার ৫০০টাকা, তৃতীয় কর্মদিবসে ভিসা পেতে ২২ হাজার ২০০টাকা ও দ্বিতীয় কর্মদিবসে ভিসা পেতে ২৩ হাজার ৫০০টাকা আমেরিকান পাসপোর্টধারী সাংবাদিকদের দিতে হবে।

বাংলাদেশে কানাডার পাসপোর্টধারীদের চীনা ভিসা আবেদনের জন্য গুণতে হবে ছয় হাজার ৩০০ থেকে ১০ হাজার ৩০০টাকা। রাশিয়ার পাসপোর্টধারীদের ঢাকায় চীনা ভিসা আবেদনের ফি লাগবে চার হাজার ৩০০ থেকে ১২ হাজার টাকা।

এর বাইরে অন্য কোনো দেশের পাসপোর্টধারীদের জন্য চীনে সিঙ্গেল এন্ট্রি ভিসা আবেদন ফি হবে তিন হাজার থেকে সাত হাজার টাকা।

দু’বার চীনে প্রবেশের ক্ষেত্রে ফি হবে সাড়ে চার হাজার থেকে সাড়ে আট হাজার টাকা। ছয় মাসের বেশি মেয়াদে ভিসা ফি হবে ছয় হাজার থেকে ১০ হাজার টাকা। ১ থেকে ২ বছর মেয়াদি ভিসার ক্ষেত্রে ফি হবে নয় হাজার থেকে ১৩ হাজার টাকা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post ‘স্বার্থান্বেষী চাপের’ মুখোমুখি হচ্ছে বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
Next post বিএনপি চিন্তা করেছিল, নির্বাচন হবে না: প্রধানমন্ত্রী
Close