Read Time:2 Minute, 14 Second

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন, এবং দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিত বৈশ্বিক অর্থনৈতিক জোট ব্রিকসে নতুন ছয় দেশকে অন্তর্ভুক্ত করা হয়েছে। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বৃহস্পতিবার এই ছয় দেশের নাম ঘোষণা করেছেন।

নতুন সংযুক্ত দেশগুলো হলো-আর্জেন্টিনা, মিশর, ইথিওপিয়া, ইরান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। আগামী পহেলা জানুয়ারি থেকে এই নতুন সদস্য পদ কার্যকর হবে। এর ফলে পাঁচ দেশের জোট থেকে নতুন বছরে ১১ দেশের জোটে পরিণত হবে ব্রিকস।

রামাফোসা জোহানেসবার্গে সাংবাদিকদের বলেন, ‘ব্রিকস সম্প্রসারণ প্রক্রিয়ার প্রথম ধাপে আমাদের ঐকমত্য রয়েছে। আমরা আর্জেন্টিনা রিপাবলিক, আরব রিপাবলিক অব মিশর, ফেডারেল ডেমোক্রেটিক রিপাবলিক অব ইথিওপিয়া, ইসলামিক রিপাবলিক অব ইরান, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত পূর্ণ সদস্য হতে আমন্ত্রণ জানিয়েছি। সদস্য পদ ২০২৪ সালের পহেলা জানুয়ারি থেকে কার্যকর হবে।’

এবারের ব্রিকস শীর্ষ সম্মেলনের প্রধান মনোযোগের বিষয় ছিল নতুন সদস্য অন্তর্ভূক্তি। ২০টিরও বেশি দেশ ইতিমধ্যে পূর্ণ সদস্য পদের জন্য আবেদন করেছে। জোটের এই সম্প্রসারণের আহ্বান চীনের প্রেসিডেন্ট শি জিনপিংও সমর্থন করেছিলেন।

তিনি বলেছিলেন, ‘আমাদের দরকার… ব্রিকস সম্প্রসারণ প্রক্রিয়াকে ত্বরান্বিত করা… আমাদের শক্তি (এবং) বিশ্ব শাসনকে আরও ন্যায্য ও ন্যায়সঙ্গত করার জন্য আমাদের জ্ঞানকে একত্রিত করতে।’

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post পাকিস্তানি মুদ্রার দরপতন, ১ ডলার এখন ৩০০ রুপি
Next post প্রিগোজিনের মৃত্যু কি নিছক দুর্ঘটনা?
Close