Read Time:5 Minute, 26 Second

আসন্ন জন্মাষ্টমী উপলক্ষে আগামী ২ সেপ্টেম্বর (শনিবার) কানাডার টরন্টোয় কৃষ্ণ-উৎসবের আয়োজন করা হয়েছে। অন্টারিওর কৃষ্ণ অনুরাগীদের পক্ষে এই আয়োজনে পাঁচ হাজার বছর আগের মহান ব্যক্তিত্ব মানব জাতির অন্যতম শ্রেষ্ঠ সন্তান শ্রীকৃষ্ণকে কেন্দ্র করে থাকবে আলোচনা, সঙ্গীত, নৃত্য, কবিতা ও নানা অনুষঙ্গ। অনুষ্ঠান পরিচালনায় থাকবেন নন্দিত দুই লেখক ও উপস্থাপক চয়ন দাস এবং দেবাঞ্জনা মুখার্জি ভৌমিক।

অনুষ্ঠানে ‘জ্ঞানগ্রন্থ গীতা’ শিরোনামে আলোচনায় অংশ নেবেন বিশিষ্ট চিন্তক ও লেখক আকবর হোসেন। ‘পশ্চিমা সাহিত্যে ভগবদ গীতার প্রভাব’ এবং ‘জীবনযাত্রায় কৃষ্ণদর্শন’ বিষয়ে কথা বলবেন যথাক্রমে সুজিত কুসুম পাল এবং জীরা লাল পাল। আয়োজকদের পক্ষে অসীম ভৌমিক জানিয়েছেন অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য বাঙালি সমাজের সঙ্গে সম্পৃক্ত মূলধারার গণ্যমান্য ব্যক্তিদের আমন্ত্রণ জানানো হয়েছে।

কৃষ্ণ নিয়ে সঙ্গীত পরিবেশনায় থাকবেন সোনালী রায়, সুভাষ দাশ, রোমেনা হক রুমা এবং রীতা চক্রবর্তী। অনুষ্ঠানে কীর্তন পরিবেশন করবেন বিষ্ণুপ্রিয়ার শিল্পীরা। এছাড়াও যে কিশোরতরুণ বয়সী শিল্পীরা অংশ নেবে তারা হলো অনন্ত নির্ঝর, তানিশা ভৌমিক, কনিনিকা দত্ত, দ্বৈপায়ণ দাশ উপম এবং দাকশীষ দে ওম। বিশিষ্ট তবলাশিল্পী অঞ্জন ঘোষ অনুষ্ঠানজুড়ে তবলায় বোল ফোটাবেন।

সারা অনুষ্ঠানে মাঝে মাঝে থাকবে শ্রীকৃষ্ণের জীবন ও শিক্ষাকে কেন্দ্র করে নৃত্য পরিবেশনা। বিপ্লব কর পরিচালিত নৃত্যকলা কেন্দ্রের শিল্পীরা, চিত্রা দাস পরিচালিত নৃত্য ঝংকার একাডেমির শিল্পীরা, পারমিতা তিন্নি পরিচালিত তারানা পারফর্মিং আর্টসের শিল্পী গার্গী লাহিড়ী এবং সুচনা দাস বাঁধন নৃত্য পরিবেশনায় অংশ নেবেন। মণিপুরি নৃত্যে কৃষ্ণকে উপস্থাপন করবেন অনিন্দিতা রায়।

কৃষ্ণ উৎসবে একটি আকর্ষণীয় কুইজ পর্ব থাকবে। শ্রীকৃষ্ণের পরিবার, ইতিহাস, দর্শন ও সৃষ্টি ইত্যাদি নিয়ে প্রশ্ন করা হবে এই পর্বে। অংশ নিতে পারবে ৭ থেকে ১৬ বছর বয়সী কিশোর কিশোরীরা। থাকবে আকর্ষণীয় পুরস্কার। অন্যতম আয়োজক প্রতিমা সরকার জানিয়েছেন কুইজ পর্বটি পরিচালনা করবে কমিউনিটির প্রিয় মানুষ জ্যোতি দত্ত পুরকায়স্থ।

ধর্ম বর্ণ নির্বিশেষে সবার সম্মিলনে আয়োজিত এ আয়োজনে শ্রীকৃষ্ণকে নিয়ে রচিত বাংলা সাহিত্যের বিভিন্ন লেখকের রচনা থেকেও পাঠের ব্যবস্থা করা হয়েছে। যে নন্দিত বাচিক শিল্পীরা পাঠে অংশ নেবেন তাঁরা হলেন শেখর গোমেজ, জোয়াকিম ভিক্টর গোমেজ, সামিনা চৌধুরী, কামরান করিম, এলিনা মিতা এবং তাসমিনা খান। পাঠ-পর্বটি পরিচালনা করবেন বিপ্লব সোম। এছাড়াও অপূর্ব রায় পরিবেশন করবেন কবি জয়দেব রচিত সংস্কৃত গ্রন্থ গীতগোবিন্দ এবং এর বাংলা অনুবাদ থেকে পাঠ করে শোনাবেন।

মঞ্চে কৃষ্ণকে উপস্থাপন করবেন অনুপ সেনগুপ্ত। ছোটো কৃষ্ণ এবং অর্জুনের ভূমিকায় থাকবে সার্বভৌম রায় মজুমদার ঋদ্ধি এবং অর্ঘ ধর।

আয়োজক কমিটির অন্যতম সদস্য ড. সুশীতল সিংহ চৌধুরী জানান, কমিটির পাঁচ সদস্য কমিউনিটির বিপুল সংখ্যক মানুষকে সঙ্গে নিয়ে এই আয়োজনকে সফল করতে কাজ করে চলেছেন।

স্কারবোরোর বার্চমাউন্ট রোডে অবস্থিত টরন্টো দুর্গাবাডিতে অনুষ্ঠেয় এই আয়োজন শুরু হবে বিকেল ৫টায়। আয়োজকদের পক্ষে সুব্রত কুমার দাস জানিয়েছেন, এই আয়োজন চলবে রাত ১০টা পর্যন্ত। সবার জন্যে প্রসাদের ব্যবস্থা থাকবে বলেও তিনি জানিয়েছেন। আয়োজকদের পক্ষ থেকে জাতি ধর্ম নির্বিশেষে সবাইকে এই মহতী আয়োজনে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানানো হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post ইয়েমেনে আল-কায়েদার হাতে অপহৃত বাংলাদেশি জাতিসংঘকর্মী উদ্ধার
Next post বিদেশিদের চাপে ভদ্র সাজার চেষ্টা করছে আ.লীগ: ফখরুল
Close