Read Time:3 Minute, 11 Second

পাসপোর্টের তথ্য সংশোধন ও বয়স কমিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কুয়েত প্রবাসীরা। দেশটির আইনে রয়েছে; একজন প্রবাসীর বয়স ৬০ বছর হলে তার আকামা নবায়ন হবে না। তবে যাদের অ্যাকাডেমিক ডিগ্রি রয়েছে তাদের নির্দিষ্ট ফি দিয়ে আকামার মেয়াদ বাড়ানোর সুযোগ রয়েছে।

পূর্বে যারা পাসপোর্টে বয়স বাড়িয়ে কুয়েতে এসেছেন এমন প্রবাসীদের নতুন জন্মনিবন্ধন করে পাসপোর্টের বয়স সংশোধন করতে দেখা গেছে। সংশোধিত নতুন পাসপোর্টে আকামা নবায়নের পরে কুয়েতের সিভিল আইডিতে পূর্বের জন্ম তারিখ দেখা যাচ্ছে। পাসপোর্ট এবং কুয়েতের সিভিল আইডির জন্ম তারিখ ভিন্ন হওয়ায় ছুটিতে দেশে যাওয়া আসার সময় ইমিগ্রেশনে ভোগান্তিতে পড়ার দুশ্চিন্তায় রয়েছেন প্রবাসীরা।

কুয়েতে বাংলাদেশ বিমানের স্টেশন ম্যানেজার মোহাম্মাদ শাহজাহান বলেন, আমাদের এয়ারলাইন্সে এখন পর্যন্ত বয়সের গরমিল নিয়ে ইমিগ্রেশনে আটকে রেখেছে এ রকম কোনো প্রবাসীর সমস্যা হয়েছে এমন যাত্রী পাইনি। তবে কারো পাসপোর্টের বয়সের সঙ্গে ব্যক্তির চেহারার অতিরিক্ত ব্যবধান হলে সেটা ভিন্ন কথা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, বিশেষ প্রয়োজন না হলে পাসপোর্টের কোনো তথ্য বা বয়স সংশোধন না করাই ভালো। হয়তো ভাগ্য খারাপ হলে কোনো কারণে যাওয়া-আসার সময় জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে পারেন। তখন সময়মতো সুপারিশ করার জন্য কেউ না থাকলে ভোগান্তিতে পড়তে হতে পারে।

এদিকে খবর পাওয়া গেছে, পাসপোর্টের তথ্য সংশোধন করে নতুন আকামার সিভিল আইডিতে বয়সের গরমিল, ছুটি কাটাতে দেশে বা কুয়েতের ইমিগ্রেশনে সমস্যায় পড়তে হয় কি না এমন চিন্তায় গত ২০ জুলাই ঢাকার গাজীপুরের আব্দুস সাত্তার নামে এক কুয়েত প্রবাসী স্ট্রোক করে বর্তমানে মোবারক হাসপাতালে চিকিৎসাধীন।

প্রবাসী আব্দুস সাত্তার জানান, তার নতুন আকামা নবায়ন হয়েছে কিন্তু সিভিল আইডিতে বয়স সংশোধন হয়নি। মালিক বিভিন্ন দপ্তরের ঘুরেও বয়স ঠিক কতে পারেনি। তাকে এতটুকু আশ্বস্ত করা হয়েছে এটা সংশোধন করা ঝামেলা তবে যাওয়া আসায় কোনো সমস্যা হবে না।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post বিশ্বব্যাপী নিরাপদ খাদ্য নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব
Next post আমেরিকায় বাংলাদেশি ছাত্র নিহত, দূতাবাসে ক্ষতিপূরণ চাইবে নাগরিক সমাজ
Close