Read Time:2 Minute, 39 Second

ইউরোপিয়ান ইনস্টিটিউট ফর এশিয়ান স্টাডিজ (ইআইএএস) ও স্টাডি সার্কেল লন্ডনের যৌথ আয়োজনে বুধবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ‘ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও বাংলাদেশের মধ্যে সহযোগিতা: সুযোগসমূহ এবং বেঙ্গল টাইগার ইকোনমি’ শীর্ষক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সম্মেলনে ইউরোপীয় ইউনিয়ন ও বাংলাদেশের মধ্যকার ৫০ বছরের কূটনৈতিক সম্পর্কের বিষয়ে আলোচনা হয়। এর পাশাপাশি বাংলাদেশের অনন্যসাধারণ উন্নয়নের অন্তর্নিহিত প্রভাব অন্বেষণ করা হয় এবং ভবিষ্যতে উভয় অংশীদারের মধ্যে বিস্তৃত সহযোগিতার সুযোগগুলো মূল্যায়ন করা হয়।

সম্মেলনে সভাপতিত্ব করেন ইআইএএস ডিরেক্টর লিন গোথালস। বাংলাদেশ ও ইউরোপের বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তিত্ব এতে অংশগ্রহণ করেন।

স্টাডি সার্কেল লন্ডনের চেয়ারম্যান সৈয়দ মোজাম্মেদ আলী সম্মেলনে বাংলাদেশের অর্থনীতির অগ্রযাত্রা নিয়ে ‘বাংলাদেশ: অদম্য উন্নয়ন যাত্রা’ শীর্ষক তাদের সাম্প্রতিক গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

সম্মেলনে আলোচনায় অংশ নেন বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হোসেন সালেহ, বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, ইউরোপীয় পার্লামেন্টের সদস্য মিলান জভের, ইউরোপিয়ান এক্সটার্নাল অ্যাকশন সার্ভিসের দক্ষিণ এশিয়া বিষয়ক বিভাগের প্রধান রেনসজি তিরিঙ্ক, বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম, বেলজিয়ামের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক জন করনেট ডি’এলজিয়াস ও বাংলাদেশের সংসদ সদস্য নাহিম রাজ্জাক।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post এক দফার আন্দোলনেই সরকারের পতন ঘটবে: মির্জা ফখরুল
Next post মালয়েশিয়া যাওয়ার অপেক্ষায় ২ লাখ ৬৮ হাজার কর্মী
Close