Read Time:6 Minute, 32 Second

ইসরায়েলের গুপ্তচর সংস্থা মোসাদের স‌ঙ্গে তিন দফা তিন দেশে বৈঠক হয়েছে বাংলাদেশের গণঅধিকার পরিষদ নেতা নুরুল হক নুরের। প্রমাণস্বরূপ এই তিন দেশের বৈঠকের ছবি আমাদের কাছে আছে। মোসাদের সঙ্গে বৈঠক বাংলাদেশের নিরাপত্তার জন্য হুমকি। যারা মোসাদের সঙ্গে বৈঠক করেন, তারা নেতা হতে পারেন না।

বৃহস্প‌তিবার (২২ জুন) এই তথ্য জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান। ঢাকার ফিলিস্তিন দূতাবাসে সাংবা‌দিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি জানান, নুরের সঙ্গে কাতার, দুবাই ও ভারতে তিন দফা বৈঠক হয়েছে মোসাদের। আমাদের গোয়েন্দা সংস্থা থেকে আমরা বৈঠকের ছবি পেয়েছি। কাতার বিশ্বকাপের সময় (২০২২ সালের নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত) বিষয়টি আমাদের নজরে আসে।

রাষ্ট্রদূত ইউসুফ রামাদান বলেন, মোসাদের সঙ্গে তার (নুর) বৈঠকের বিষয়ে তিনি যদি অস্বীকার করে থাকেন, তা ফিলিস্তিনের জন্য ভালো। তবে বিষয়টি সত্য হলে এটি বাংলাদেশের নিরাপত্তার জন্য হুমকি।

তিনি বলেন, ইসরায়েল থেকে টাকা নেয়া মানুষ কখনো নেতা হতে পারে না। এ ধরনের নেতা দেশের জন্য কল্যাণ বয়ে আনতে পারে না।

রোহিঙ্গাদের জন্য ইসলামী সহযোগিতা সংস্থা ওআইসির খাদ্য সহায়তা অবহিত করতে সংবাদ সম্মেলনের আয়োজন করে ঢাকার ফিলিস্তিন দূতাবাস।

এসময় রোহিঙ্গাদের খাদ্য সংকট রয়েছে জানিয়ে রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গারা এখন খাদ্য সংকটে রয়েছে। ওআইসি চার হাজার রোহিঙ্গাকে খাদ্য সহায়তা দেবে।

চলতি সপ্তাহের শুরুতে এক বৈঠকে মোসাদের এজেন্টের সঙ্গে নুরুল হক নুরের বৈঠক নিয়ে তার রাজনৈতিক দল গণঅধিকার পরিষদের নেতাকর্মীদের মধ্যে তর্ক-বিতর্ক হয়। এক পর্যায়ে নুরের অনুগত কয়েকজন দলের আহ্বায়ক রেজা কিবরিয়ার দিকে তেড়ে যান।

আলোচনার এক পর্যায়ে রেজা কিবরিয়া নুরুল হক নুরের ইসরায়েলি এজেন্ট মেন্দি এন সাফাদির সঙ্গে বৈঠক নিয়ে প্রশ্ন তোলেন। এরপর আরও কয়েকজন নেতা নুরের টাকার লেনদেন নিয়ে প্রশ্ন তোলেন। এসব নিয়ে বৈঠকের পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। এক পর্যায়ে নুরু ও ড. রেজা কিবরিয়ার দ্বন্দ্ব চরমে পৌঁছায়। এর জের ধরে দলটিতে পাল্টা-পাল্টি বহিস্কারের ঘটনাও ঘটে।

এর প্রেক্ষিতে গত বুধবার রাতে গণঅধিকার পরিষদের শীর্ষ নেতৃবৃন্দরা টানা ৯ ঘণ্টা বৈঠক করেন। সন্ধ্যা ৬টায় শুরু হওয়া এ বৈঠক শেষ হয় রাত তিনটায়। বৈঠকের সিদ্ধান্ত অনুসারে এখন থেকে আবার ঐক্যবদ্ধভাবেই চলবে সংগঠনটি।

বৈঠকে ডাকসুর সাবেক ভিপি এবং গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর, যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, ফারুক হাসানসহ দলের অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন। বৈঠকের আগেই বিদেশে অবস্থানরত গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়ার সঙ্গে ফোনে যোগাযোগ করা হয়। বৈঠকে যেসব সিদ্ধান্ত নেয়া হয় তার সঙ্গে একমত পোষণ করেন ড. রেজা কিবরিয়া এবং নুরুল হক নুর।

বৈঠক সূত্র জানায়, গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক কর্নেল (অব.) মিয়া মশিউজ্জামানের উদ্যোগে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে এ বৈঠকের আয়োজন করা হয়। রাত সাড়ে আটটায় বৈঠকে যোগ দেন নুরুল হক নুর। বৈঠকে সিদ্ধান্ত অনুসারে আগে গঠিত তদন্ত কমিটির এখতিয়ার তুলে নেয়া হয়। অর্থাৎ এ তদন্ত কমিটি কোনো কার্যক্রম পরিচালনা করতে পারবেন না। একইসঙ্গে গত দুইদিন যে বহিষ্কার এবং পাল্টা বহিষ্কারের ধারা চলে আসছে তা থেকেও বের হয়ে আসবেন দুই পক্ষ। এবং যাদেরকে বহিষ্কার করা হয়েছে তারা পূর্বের পদেই বহাল থাকবেন।

সূত্র জানায়, চলমান অচলাবসস্থা স্থায়ী সমাধানের জন্য গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়ার সঙ্গে যোগাযোগ রক্ষা করার জন্য তিন কেন্দ্রীয় নেতা মিয়া মশিউজ্জামান, আতাউল্লাহ এবং তারেক রহমানকে দায়িত্ব দেয়া হয়। খুব শীঘ্রই ড. রেজা কিবরিয়ার সঙ্গে চূড়ান্ত আলোচনা করে জরুরী সভায় বসবে গণঅধিকার পরিষদ। সেই সভায় ঐক্যবদ্ধভাবে চলার চূড়ান্ত বার্তা দেবে সংগঠনটি।

জানতে গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক মো. রাশেদ খান বলেন, গণঅধিকার পরিষদ এক ও অভিন্নভাবেই চলবে। ভুল বোঝাবুঝি সৃষ্টি হলেও তা ক্ষণস্থায়ী। আমাদের বৈঠকে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ বা কালকের মধ্যে চূড়ান্ত সমাধান হবে বলে প্রত্যাশা করছি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post জাপানে দক্ষ কর্মী পাঠাতে রাষ্ট্রদূতের সঙ্গে মন্ত্রীর আলোচনা
Next post অবাধ ও সুষ্ঠু ভোট নিয়ে প্রশ্ন তোলার অবকাশ নেই: প্রধানমন্ত্রী
Close