Read Time:4 Minute, 3 Second

ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, যারা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পক্ষে, যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি নিয়ে তাদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে মঙ্গলবার বিকেলে ঢাকায় এক বিশেষ আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধনের পর তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

নতুন মার্কিন ভিসা নিয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে পিটার হাস বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়, যেমনটি প্রত্যেক বাংলাদেশি চান। আর এটা নিয়ে কোনো পক্ষের দ্বিমত নেই। তিনি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, জাতীয় নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক আসতে পারবেন এবং নির্বাচন পর্যবেক্ষণ করার সুযোগ রয়েছে। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের প্রতিশ্রুতি থেকেই মার্কিন ভিসা নীতি দেওয়া হয়েছে।

দুই দেশের সম্পর্কের পথে চ্যালেঞ্জ নিয়ে জানতে চাইলে মার্কিন রাষ্ট্রদূত বলেন, ‘আমি চ্যালেঞ্জের চেয়ে ইতিবাচক দিকগুলোতে আলোকপাত করতে চাই। আজকের প্রদর্শনীর দিকে যদি তাকান তাহলে দেখবেন, আমাদের ঐতিহাসিক সম্পর্কের দারুণ এক দৃষ্টান্ত এই প্রদর্শনী।’

রাজধানীর ইএমকে সেন্টারে ‘বন্ধুত্বের বীজ: যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কের ৫০ বছর’ শীর্ষক এক বিশেষ আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। প্রদর্শনীতে ৫০টি ঐতিহাসিক আলোকচিত্র ঠাঁই পেয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশ-যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করলে সব সমস্যারই সমাধান সম্ভব। তিনি বলেন, ‘আমাদের মধ্যে বন্ধুত্ব এত নিবিড় ও সম্প্রসারিত হয়েছে যে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলোতে খোলাখুলিভাবে বিতর্ক করার সুযোগ করে দিয়েছে।’

অনুষ্ঠানে পিটার হাস বলেন, এ প্রদর্শনীতে বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিত্বকারী পূর্ববর্তী অন্যান্য বাংলাদেশি রাষ্ট্রপ্রধানের যুক্তরাষ্ট্র সফরকালীন বিভিন্ন ঐতিহাসিক ছবিও প্রদর্শিত হয়েছে। এই ছবিগুলোতে সুশাসন, বিভিন্ন রাজনৈতিক মতাদর্শের প্রতি সম্মান ও কার্যকরী গণতন্ত্রের অন্যতম স্তম্ভ হিসেবে মতপ্রকাশের স্বাধীনতার প্রতি যুক্তরাষ্ট্রের অঙ্গীকারের বিষয়টি গুরুত্ব পেয়েছে। তিনি বলেন, এই আলোকচিত্র প্রদর্শনী যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যকার দীর্ঘস্থায়ী সম্পর্ক এবং দুই দেশের মানুষের মেলবন্ধনের স্মারক, যা সময়ের সঙ্গে সঙ্গে আরও শক্তিশালী হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post আরব আমিরাতে কারখানার আগুনে ৩ বাংলাদেশির মৃত্যু
Next post রাষ্ট্রদূত পর্যায়ে রদবদল
Close