Read Time:4 Minute, 58 Second

গৃহযুদ্ধ কবলিত সুদান থেকে নিজ দেশের নাগরিকদের পাশাপাশি বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের কয়েকজন নাগরিককেও বাইরে সরিয়ে এনেছে সৌদি আরব। সোমবার এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে জার্মানিভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলে।

রাজধানী খার্তুমসহ সুদান জুড়ে সেনা ও আধাসামরিক বাহিনীর মধ্যে ক্ষমতা দখলের জন্য প্রবল লড়াই চলছে। শহরের অনেক জায়গায় বিদ্যুৎ নেই, খাবার পানিও পাওয়া যাচ্ছে না। চারদিকে সমানে গোলাগুলি চলছে।

যুক্তরাষ্ট্র ইতোমধ্যে সুদান থেকে তাদের দূতাবাসকর্মী ও নাগরিকদের সরিয়ে নিয়েছে। একই পথ অনুসরণ করছে অন্যান্য দেশও।

ডয়েচে ভেলের তথ্য অনুসারে, সৌদি আরব মোট ১৫৭ জন মানুষকে খার্তুম থেকে সরিয়ে এনেছে। তাদের মধ্যে ৯১ জন সৌদি নাগরিক; বাকি ৬৬ জন ভারতীয়, বাংলাদেশি, পাকিস্তানি ও অন্য দেশের মানুষ।

এর আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর সুদানে আটকে পড়া ভারতীয়দের সুদান থেকে নিয়ে আসতে সৌদি আরবের সাহায্য চেয়েছিলেন।

ফ্রান্স, ইটালি, স্পেনও রোববার থেকে তাদের দূতাবাসের কর্মীদের সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু করেছে। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, তারা প্রায় একশজনকে সুদান থেকে নিয়ে এসেছেন। খার্তুমে মার্কিন দূতাবাস বন্ধ করে দেয়া হয়েছে।

যুক্তরাজ্যও তাদের কূটনীতিক ও নাগরিকদের খার্তুম থেকে বিমানে করে নিরাপদ জায়গায় নিয়ে যেতে পেরেছেন। বাকি নাগরিকদের বাইরে আনার কাজ চলছে।

জার্মানির প্রতিরক্ষামন্ত্রণালয় জানিয়েছে, দেশটির সেনাসদস্যরা খার্তুমে কূটনীতিক ও নাগরিকদের উদ্ধারের কাজ শুরু করে দিয়েছেন। প্রতিরক্ষা ও পররাষ্ট্রমন্ত্রী এই উদ্ধারকাজের বিষয়টি দেখছেন। বার্লিনের পক্ষ থেকে বলা হয়েছে হয়েছে, যত বেশি সম্ভব নাগরিককে খার্তুমের বাইরে নিয়ে আসাই এখন প্রথম লক্ষ্য।

সংবাদসংস্থা ডিপিএ জানিয়েছে, জার্মানির বিমান ইতিমধ্যেই সুদান থেকে রওয়ানা হয়ে গেছে। বিল্ড জানিয়েছে, বিমানে অন্তত ১০০ জন জার্মান আছেন। এছাড়া আরও দু’টি বিমান উদ্ধারের জন্য তৈরি আছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ জানিয়েছেন, রোববার একটি ফরাসি বিমান ফ্রান্সের নাগরিক ও অন্যদের নিয়ে সুদান ছেড়েছে। সেই বিমানে কিছু ডাচ নাগরিকও আছেন।

ইটালি ও স্পেনও উদ্ধারের কাজ চালাচ্ছে। স্পেন তাদের দেশের নাগরিকদের ছাড়াও আর্জেন্টিনা, কলম্বিয়া, আয়ারল্যান্ড, পর্তুগাল, পোল্যান্ড, মেক্সিকো, ভেনেজুয়েলার নাগরিকদেরও সুদান থেকে বের করে আনছে। কানাডাও তাদের কূটনাতিকদের সরিয়ে আনছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, বিমানবাহিনীর দুইটি সি১৩০এস বিমান সৌদি আরবের উপকূলীয় শহর জেদ্দায় রাখা হয়েছে। সেই সঙ্গে আইএনএস সুমেধাও পোর্ট সুদানে পৌঁছে গেছে। সুদান থেকে তারা ভারতীয়দের উদ্ধার করে নিয়ে আসবে।

মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ভারত এই জটিল পরিস্থিতির উপর নজর রাখছে। ভারতীয়দের নিরাপদে বাইরে আনার জন্য বিভিন্ন দেশের সঙ্গেও যোগাযোগ রাখা হচ্ছে। এর মধ্যে সৌদি আরব ছাড়াও আমিরাত, মিশর, অ্যামেরিকা আছে। তাছাড়া জাতিসংঘের সঙ্গেও যোগাযোগ রাখা হচ্ছে।

সুদানে দূতাবাসের তরফ থেকেও ভারতীয়দের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post নতুন রাষ্ট্রপতিকে নিয়ে বিএনপি হতাশ
Next post মিয়ানমারে সহিংসতা বন্ধের আহ্বান বান কি মুনের
Close