Read Time:2 Minute, 13 Second

চীনের সরকার নিয়ন্ত্রিত কোনো ল্যাব থেকেই ‘খুব সম্ভবত’ কোভিড-১৯ ছড়িয়েছে বলে মনে করছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো এফবিআই।

মঙ্গলবার সংস্থাটির পরিচালক ক্রিস্টোফার রে ফক্স নিউজকে এমনটা বলেছেন বলে জানিয়েছে বিবিসি।

করোনাভাইরাস নিয়ে গোপন মূল্যায়নের ব্যাপারে এফবিআইয়ের শীর্ষ কোনো কর্মকর্তার প্রথম প্রকাশ্য মন্তব্য এটি। ক্রিস্টোফার রে বলেছেন, মহামারিটির উৎস খুব সম্ভবত কোনো ল্যাবের ঘটনা থেকেই। বেশ কিছুদিন ধরে এফবিআইয়ের পর্যালোচনা এটাই বলছে।

এদিকে উহানের কোনো ল্যাব থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার অভিযোগ অস্বীকার করে আসছে চীন। সেই সঙ্গে এমন অভিযোগকে মানহানিকর বলছে তারা।

চীনে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বেইজিংকে কোভিডের উৎস নিয়ে ‘সত্য বলতে’ আহ্বান জানিয়েছিলেন, এতদিন পরেই ক্রিস্টোফার এ মন্তব্য করেন।

ক্রিস্টোফার বলেন, বৈশ্বিক মহামারিটির উৎস শনাক্তে নেওয়া প্রচেষ্টাগুলোকে ভণ্ডুল করতে ও আটকাতে চীন সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। যা সবার জন্যই দুর্ভাগ্যের।

অনেক গবেষণাতেই প্রাণঘাতী এই ভাইরাস সম্ভবত উহানের সামুদ্রিক খাবার ও বন্যপ্রাণী বেচাকেনার মার্কেট থেকে মানবদেহে যেতে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়েছিল। মার্কেটটি থেকে ভাইরাস ল্যাব উহান ইনস্টিটিউট অব ভাইরোলজিতে যেতে গাড়িতে ৪০ মিনিট লাগে। ওই ল্যাবেই করোনাভাইরাস নিয়ে গবেষণা চলছিল।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post আরও ৪৪ দেশের নাগরিকত্ব নিতে পারবেন বাংলাদেশিরা
Next post গত বছরের ফেব্রুয়া‌রি‌র চেয়ে এবার রে‌মিট্যান্স বেড়েছে
Close