Read Time:2 Minute, 3 Second

বিতর্কিত ঔপন্যাসিক সালমান রুশদির উপর হামলাকারী ব্যক্তির প্রশংসা করেছে একটি ইরানি প্রতিষ্ঠান। হামলাকারীকে এক হাজার বর্গ মিটার কৃষি জমি দিয়ে পুরস্কৃত করার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। ইরানের একটি সরকারি টেলিভিশন চ্যানেল এ তথ্য জানিয়েছে।

গত বছরের আগস্টে পশ্চিম নিউইয়র্কের লেক এরির কাছে অনুষ্ঠিত একটি সাহিত্য অনুষ্ঠানের মঞ্চে ২৪ বছর বয়সী শিয়া তরুণ রুশদির ওপর হামলা চালায়। ওই হামলায় ৭৫ বছর বয়সী রুশদি একটি চোখ এবং একটি হাত হারিয়েছিলেন।

ইমাম খোমেনির ফতোয়া বাস্তবায়নের ফাউন্ডেশনের সেক্রেটারি মোহাম্মদ ইসমাইল জারেই বলেছেন, ‘রুশদির একটি চোখ অন্ধ করে এবং তার একটি হাত অক্ষম করে মুসলমানদের খুশি করায় আমরা আন্তরিকভাবে তরুণ আমেরিকান যুবকটির সাহসী পদক্ষেপকে ধন্যবাদ জানাই। রুশদি এখন জীবন্মৃত ছাড়া আর কিছু নয় এবং এই সাহসী পদক্ষেপকে সম্মান জানাতে, প্রায় এক হাজার বর্গ মিটার কৃষি জমি ওই ব্যক্তি বা তার কোনো আইনি প্রতিনিধিকে দান করা হবে।’

৩৩ বছর আগে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনি সমালোচিত উপন্যাস স্যাটানিক ভার্সেস প্রকাশের পর রুশদিকে হত্যার ফতোয়া জারি করেছিলেন। ওই ঘটনার পর ভারতীয় বংশোদ্ভূত রুশদি ৯ বছর ব্রিটিশ পুলিশের আশ্রয়ে লুকিয়ে ছিলেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post ইউক্রেনকে আরও ৫০ কোটি ডলারের অস্ত্র সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র
Next post লস এঞ্জেলেসে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন
Close