Read Time:3 Minute, 56 Second

বিশ্বে ২০২০ সালের পর নতুন করে তৈরি হওয়া ৪২ ট্রিলিয়ন ডলার সম্পদের প্রায় দুই-তৃতীয়াংশ (৬৭ শতাংশ) গেছে বিশ্বের মাত্র ১ শতাংশ শীর্ষ ধনীদের হাতে।

যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফাম ‘সারভাইভাল অব দ্য রিচেস্ট’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। সোমবার সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বার্ষিক সভায় প্রতিবেদনটি প্রকাশিত হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

অক্সফামের প্রতিবেদন অনুযায়ী, মাত্র ১ শতাংশ শীর্ষ ধনীর সম্পদের পরিমাণ বিশ্বের মোট জনসংখ্যার ৯৯ শতাংশ মানুষের সম্পদের প্রায় দ্বিগুণ।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, শীর্ষ ধনীদের সম্পদের পরিমাণ প্রতিদিন ২ দশমিক ৭ বিলিয়ন ডলার করে বাড়ছে।

অন্যদিকে, কমপক্ষে ১ দশমিক ৭ বিলিয়ন কর্মী এমন দেশে বাস করছেন যেখানে তাদের মজুরির তুলনায় মূল্যস্ফীতি বেড়েছে। অথচ বিশ্বের বিলিয়নিয়ারদের অর্ধেক এমন দেশে বাস করছেন যেখানে উত্তরাধিকার সূত্রে পাওয়া সম্পদের ওপর সরাসরি কোনো কর দিতে হয় না।

অক্সফামের প্রতিবেদন বলছে, বিশ্বের মিলিয়নিয়ার ও বিলিয়নিয়ারদের ওপর বছরে ৫ শতাংশ কর আরোপ করলে ১ দশমিক ৭ ট্রিলিয়ন ডলার সংগ্রহ করা সম্ভব। এ পরিমাণ অর্থ বিশ্বের ২০০ কোটি মানুষকে দারিদ্র্য থেকে মুক্তি দিতে যথেষ্ট।

অক্সফাম ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক গ্যাব্রিয়েলা বুচারের মতে, সাধারণ মানুষ যখন খাদ্যের মতো নিত্যপ্রয়োজনীয় জিনিসের জন্য ত্যাগ স্বীকার করছেন, তখন অতিধনীরা তাদের বুনো স্বপ্নকেও ছাড়িয়ে যাচ্ছেন। মাত্র দুই বছর পার হওয়া এই দশকটি বিলিয়নিয়ারদের জন্য সেরা দশক হতে যাচ্ছে।

তিনি আরও বলেন, অতিধনী ও বড় বড় করপোরেশনের ওপর কর আরোপ করা হলে বিশ্বের চলমান অর্থনৈতিক সংকট সমাধানের দরজা খুলে যাবে। অতিধনীদের লাভের জন্য কর কাটছাঁট করে তাদের সম্পদের পরিমাণ কোনো না কোনোভাবে বাড়িয়ে তোলা হয়। অন্যদিকে সাধারণ মানুষের সম্পদ কমতে থাকে। ধনীদের এই সুবিধাজনক মিথ ভেঙে ফেলার সময় এসেছে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক এ সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের উচ্চ পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন। এ সময় বৈশ্বিক রাজনৈতিক ও অর্থনৈতিক বিষয় নিয়ে নানা আলোচনা করেন তারা। সম্মেলন আজ সোমবার থেকে আগামী শুক্রবার পর্যন্ত চলবে।

এবারের সম্মেলনে ৫২ রাষ্ট্রপ্রধান এবং প্রায় ৬০০ জন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অংশ নিচ্ছেন বলে জানিয়েছে আলজাজিরা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post আসামিদের আবেদন খারিজ, নিউইয়র্কে রিজার্ভ চুরির মামলা চলতে বাধা নেই
Next post নিউইয়র্কে রিজার্ভ চুরির মামলা পরিচালনায় বাধা নেই
Close