Read Time:3 Minute, 55 Second

ফিফা ফুটবল বিশ্বকাপ ২০২২ আসরে ফাইনাল পর্বের টিকিট পেয়েছে ফ্রান্স, চ্যাম্পিয়ন হওয়ারও ব্যাপক সম্ভাবনা আছে ‘লাস ব্লুস’ নামে পরিচিতি পাওয়া ফ্রান্সের ফুটবল দলের। আগামী ১৮ ডিসেম্বর কাতারের লুসাইল আইকনিক স্টেডয়ামে চলতি আসরের ফাইনাল ম্যাচে আর্জেন্টিনার মুখোমুখি হবে ফ্রান্স।

আর সেই ম্যাচকে কেন্দ্র করে অপ্রীতিকর ঘটনার শঙ্কা থাকায় দেশজুড়ে ১৪ হাজার অতিরিক্ত পুলিশ মোতায়েন করেছে দেশটির সরকার। রোববার সকাল থেকে এই পুলিশ সদস্যদের দায়িত্ব শুরু হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী গেরাল্ড ডারমানিন শুক্রবার রাজধানী প্যারিসে মন্ত্রণালয়ের আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন।

ফ্রান্সের ফুটবলপ্রেমীদের কাছে বিজয় বা সাফল্য উদযাপনের একটি জনপ্রিয় স্থান প্যারিসের চ্যাম্পস-এলিসিস অ্যাভিনিউ। ১৯৯৮ সালে ফুটবল বিশ্বকাপের আসরে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। সেই সময় থেকেই নিজেদের জাতীয় ফুটবল দলের যে কোনো বিজয় উদযাপনে চ্যাম্পস-এলিসিস অ্যাভিনিউয়ে ফরাসি ফুটবলপ্রেমীদের জড়ো হওয়া প্রায় প্রথায় পরিণত হয়েছে। ২০১৮ সালের বিশ্বকাপ আসরে যখন দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হলো ফ্রান্স, তা উদযাপনে ফাইনাল ম্যাচের দিন চ্যাম্পস-এলিসিস অ্যাভিনিউয়ে জড়ো হয়েছিলেন ৬ লাখেরও বেশি ফুটবলপ্রেমী।

শুক্রবারের সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মোতায়েন করা এ পুলিশ সদস্যদের মধ্যে ২ হাজার ৭৫০ জন রোববার ফাইনাল ম্যাচের দিন প্যারিসের সেই অ্যাভিনিউয়ের নিরাপত্তার দায়িত্বে থাকবেন। এছাড়া রোববার চ্যাম্পস-এলিসিস অ্যাভিনিউয়ে যানবাহন চলাচল বন্ধ রাখা হবে বলেও উল্লেখ করেন তিনি।

ফ্রান্সের তাপমাত্রা এখন শূন্য ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, সেই সঙ্গে রোববার বৃষ্টি হতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া দপ্তর।

তবে দেশটির ফুটবলপ্রেমী ও উগ্র ডানপন্থী রাজনীতি সমর্থকদের ঘরে ধরে রাখতে এই বৈরী আবহাওয়া যথেষ্ট নয়। বুধবার বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচে মরক্কোকে ফাইনাল নিশ্চিত করার পর প্যারিসসহ বিভিন্ন শহরে আনন্দমিছিল বের করেছিলেন ফুটবলপ্রেমীরা; কিন্তু পরে সেই মিছিল রীতিমতো দাঙ্গায় রূপ নিয়েছিল। দাঙ্গায় উসকানি দেওয়ার অভিযোগে গত দু’দিনে কেবল প্যারিস থেকেই গ্রেপ্তার করা হয়েছে ১১৫ জনকে।

‘আনন্দ মিছিলের আড়ালে সহিংসতা ছড়ানো আমরা একেবারেই বরদাস্ত করব না। সেজন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে,’ সংবাদ সম্মেলনে বলেন গেরাল্ড ডারমানিন।
সূত্র : এএফপি

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post যুক্তরাষ্ট্রকে ‘অনাকাঙ্ক্ষিত পরিণতির’ হুমকি রাশিয়ার
Next post মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনে বিজয় দিবস উদযাপন
Close