পিতা-মাতা, গুরুজন ও বৃদ্ধ স্বজনদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানিয়ে ‘তাদের স্নেহ, ঘামে ‌‌ঋদ্ধ এই জীবনাচরণ, জীবনের অপরাহ্নে তারা যেন মনে দ্রোহেনা দহন’ এই শিরোনামে গতকাল ফ্রান্সের প্যারিসে স্থানীয় একটি স্টুডিও থিয়েটার মঞ্চে অনুষ্ঠিত হয় কবিতায় আড্ডার নিয়মিত আয়োজন।

ফ্রান্সে প্রবাসী কবিতা প্রেমী সাংস্কৃতিক কর্মীদের নিয়ে ‘কবিতা আড্ডা’ নামে গত তিনবছর ধরে কবিতা ও সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়ে আসছে। আজ চতুর্থ বর্ষের প্রথম আয়োজন অনুষ্ঠিত হয়।

আয়োজকরা এবারের শিরোনামের উদেশ্য নিয়ে মনে করেন, চিকিৎসা বিজ্ঞানের অগ্রযাত্রায় মানবগোষ্ঠীর গড় আয়ু যেমন বাড়ছে সেই সঙ্গে বেড়েছে প্রবীণ জনগোষ্ঠীর সংখ্যা। আর সময়ের সঙ্গে একান্নবর্তী পরিবার ভেঙে গড়ে উঠছে একক পরিবার। এতে অনেক সন্তান বৃদ্ধ পিতা মাতার প্রতি যথার্থ সম্মান ও তাদের দেখাশোনা পর্যন্ত করছেন না। ফলে বৃদ্ধ পিতা মাতারা হয়ে পড়েন অসহায়। অবহেলা, অযত্ন আর জীবিকার অভাবে জীবন হয়ে উঠে অমানবিকতর।

সাংস্কৃতিক সংগঠক রাকিবুল ইসলামের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে নাট্যকর্মী সোয়েব মোজাম্মেলের সঞ্চালনায় অনুষ্ঠান শুরু হয়। গতকাল অক্টোবর ছিল প্রয়াত ফ্রান্স প্রবাসী সাংস্কৃতিক কর্মী মুহিত আহমেদের মৃত্যুবার্ষিকী। তার প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপরে তার সম্পর্কে স্মৃতিচারণ ও অনুষ্ঠানের শিরোনাম বিষয়ক আলোচনায় অংশগ্রহণ করে স্বরচিত কবিতা ও ছড়া পাঠ করেন কবি কাজী আব্দুল্লাহ আল মামুন, কবি বদরুজ্জামান জামান, ছড়াকার লোকমান আহমেদ আপন, কবি জুয়েল, সাংবাদিক আশিক আহমেদ উল্লাস, কন্ঠ শিল্পী ইসরাত ফ্লোরা।
বাংলা গীতি কবিতার ফরাসি অনুবাদ উপস্থাপন করেন সাংস্কৃতিক কর্মী শ্রদ্ধেয় হাসনাত জাহান। আবৃত্তি করেন আবৃত্তি শিল্পী শর্মিষ্ঠা বড়ুয়া, অভিনেত্রী এমিলি আর্খতু, রাহুল চৌধুরী, হাসান তারেক, লিমা খান, ইয়ামিন আক্তার মিলি, রানা আহমেদ, খালেদুর রহমান সাগর, শিশু শিল্পী রামীছা বাতুল।

অনুষ্ঠান ব্যবস্থাপনায় ছিলেন তপু বড়ুয়া, শরীফুল ইসলাম, মাসুক মিয়া মামুন ও জুয়েল দাশ রায় লেনিন। ফ্রান্সে বসবাসরত আবৃত্তি কর্মী, সাংস্কৃতিক সংগঠক, সাংবাদিক ও সংস্কৃতি অনুরাগীদের অংশগহণে আড্ডায় প্রবীণদের সম্মানজনক জীবনযাপনে পরিবার, সমাজসহ সকলকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়।

Previous post কাতারে বিশ্বকাপ ঘিরে বাংলাদেশিদের ট্যুরিজম ব্যবসা জমজমাট
Next post তেল উত্তোলন হ্রাস: সৌদি ও আমিরাতের শাস্তির দাবি মার্কিন কংগ্রেসে
Close