যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

কম্বোডিয়ায় আসিয়ানের সভা চলাকালে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় তিনি এ প্রতিক্রিয়া দেখান। খবর আলজাজিরার।

ওয়াং ই বলেন, তাইওয়ানে পেলোসির সফর ‘সম্পূর্ণ প্রহসন’।

এ পদক্ষেপের কারণে তিনি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ‘গণতন্ত্রের ছদ্মবেশে সার্বভৌমত্ব লঙ্ঘনের’ অভিযোগ এনেছেন।

এদিন ওয়াং যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের বিরুদ্ধে কড়া জবাব দেওয়ার প্রতিশ্রুতি দেন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তাইওয়ানের সাই ইং-ওয়েন এবং তার লোকেরা যুক্তরাষ্ট্রকে আকঁড়ে ধরে আছে এবং জাতীয় ন্যায়বিচার থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। তাদের এ আচরণ আন্তর্জাতিক পরিসরে এক চীন নীতি এবং তাইওয়ানকে অনিবার্যভাবে মাতৃভূমিতে ফিরতে হবে এ অবস্থানের পরিবর্তন ঘটাবে না।

‘যারা আগুন নিয়ে খেলে তাদের পরিণতি ভালো হবে না এবং যারা চীনকে রাগাবে তাদের সাজা ভোগ করতে হবে’, যোগ করেন ওয়াং ই।

চীনের অব্যাহত হুমকির মধ্যে মঙ্গলবার রাতে এশিয়া সফরের অংশ হিসেবে তাইওয়ানে আসেন পেলোসি। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে চীন।

চীন বলেছে, তাইওয়ানে যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপ ‘অত্যন্ত বিপজ্জনক’।

তবে বুধবার তাইওয়ানের রাজধানী তাইপের প্রেসিডেন্সিয়াল প্যালেসের সামনে জড়ো হওয়া জনতার উদ্দেশ্যে পেলোসি বলেন, আজ আমাদের প্রতিনিধিদল, যার জন্য আমি খুব গর্বিত- তাইওয়ানে এসেছেন দ্ব্যর্থহীনভাবে এটি জানাতে যে, তাইওয়ানের প্রতি করা প্রতিশ্রুতি থেকে আমরা নড়ব না এবং আমরা আমাদের এই অটুট বন্ধুত্বের জন্য গর্বিত।

এদিন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েনের সঙ্গে সাক্ষাৎ করেছেন পেলোসি। পরে বিকেলে দক্ষিণ কোরিয়ার উদ্দেশে রওয়ান হন। ২৪ ঘণ্টারও কম সময় স্থায়ী হয় তার তাইওয়ান সফর।

রোববার পেলোসির নেতৃত্বে একটি প্রতিনিধি দল এশিয়ার উদ্দেশে যুক্তরাষ্ট্র ত্যাগ করে। ওই প্রতিনিধি দল সিঙ্গাপুর ও মালয়েশিয়া সফর শেষে তাইওয়ান আসে। এখন দলটি দক্ষিণ কোরিয়া ও জাপান সফর করবে।

Previous post যুক্তরাষ্ট্র তাইওয়ানকে ছেড়ে যাবে না : পেলোসি
Next post তাইওয়ান ছাড়লেন ন্যান্সি পেলোসি
Close