ভাষার জন্য বাঙালির রক্তদানের স্মৃতি বিজড়িত একুশের গানের রচয়িতা, দেশ বরেণ্য সাংবাদিক ও কলামিস্ট আব্দুল গাফ্ফার চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে বসবাসরত বিশিষ্টজনেরা।

বিবৃতিতে তারা বলেছেন, বাঙালি জাতি একজন প্রগতিশীল-সুজনশীল লেখক-বুদ্ধিজীবীকে হারালো-যা কখনোই পূরণ হবার নয়। আজীবন মুক্তিযুদ্ধের চেতনার সাথে আপোসহীন গাফ্ফার চৌধুরীর বিদেহী আত্মার মাগফেরাত এবং তাঁর নীতি-চেতনা-আদর্শকে হৃদয় ধারণের সংকল্প ব্যক্ত করেছেন শোকার্ত প্রবাসীরা।

বিবৃতি প্রদানকারিগণের মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ড. খন্দকার মনসুর, সাধারণ সম্পাদক আব্দুল কাদের মিয়া এবং কম্যুনিকেশন্স ডাইরেক্টর বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসার, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও একুশে পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ড. নুরুন্নবী, আমেরিকা-বাংলাদেশ এলায়েন্সের প্রেসিডেন্ট এম এ সালাম, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সভাপতি জাকারিয়া চৌধুরী এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সুব্রত তালুকদার, ফোবানার সাবেক চেয়ারম্যান আতিকুর রহমান, মাহাবুব রেজা রহিম এবং বেদারুল ইসলাম বাবলা, মানবাধিকার সংগঠক শিতাংশু গুহ, ডেমক্র্যাটিক পার্টির সংগঠক রহিম র‌্যা নিহাল, কম্যুনিটি লিডার মোমিনুল হক বাচ্চু, জুনায়েদ আকতার প্রমুখ।
উল্লেখ্য, লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার সকালে গাফ্ফার চৌধুরী ইন্তেকাল করেছেন।