সাইফুর রহমান ওসমানী জিতু, লাস ভেগাস

যুক্তরাষ্ট্রের নেভাডা অঙ্গরাজ্যে অভিশপ্ত নগরী নামে পরিচিত ‘লাস ভেগাস’ শহর। সেখানে লাস ভেগাস কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হল টেলিভিশন ও রেডিও শিল্পের পৃথিবীর বৃহত্তম বাণিজ্য মেলা ন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ ব্রডকাস্টারস (National Association of Broadcasters) অর্থ্যাৎ এনএবি (NAB) শো ২০২২।

সম্প্রচার শিল্পের প্রতিটি সেক্টরের প্রতিনিধিরা এ শোতে উপস্থিত হন। সম্প্রচার, ডিজিটাল মিডিয়া, ফিল্ম, বিনোদন, টেলিকম, পোস্ট-প্রোডাকশন, শিক্ষা, উপাসনালয়, বিজ্ঞাপন, সামরিক/সরকার, খুচরা, নিরাপত্তা, খেলাধুলা, আইটি এবং আরও অনেক কিছু লাস ভেগাসে টানা ছয় দিনের এ অনুষ্ঠানে সকলে একত্রিত হন, আগামী প্রজন্মের নতুন প্রযুক্তির বিভিন্ন নতুন নতুন বিষয়বস্তু নিয়ে।

গত ২৩ এপ্রিল থেকে ২৭ এপ্রিল পর্য্যন্ত এ বাণিজ্য মেলায় টেলিভিশন, রেডিও ও চলচ্চিত্রে পেশায় জড়িত ব্যবসায়িক প্রতিষ্ঠানের বাংলাদেশ, ভারতসহ প্রায় পৃথিবীর ১৫৫টি দেশের নিবন্ধিত প্রায় ৫৩ হাজার অংশগ্রহনকারী অংশ নেন।

করোনা মহামারীর কারণে ২০২০ ও ২০২১ সালে এনএবি-র বাৎসরিক বাণিজ্যমেলা বন্ধ থাকে। ২০১৯ সালের মেলার তুলনায় এবারে মেলায় অংশগ্রহকারীর সংখ্যা কম ছিল। ২০১৯ সালে ১৭০ দেশেরও অধিক প্রতিনিধিসহ ১৭শ’র অধিক মিডিয়া জগতের বিভিন্ন বাণিজ্য সংস্হার প্রতিনিধিরা অংশ নিয়েছিলো।

আগামীতে টেলিভিশন, রেডিও ও চলচ্চিত্রে কি ধরনের নতুন প্রযুক্তি বাজারে আসছে-তারই একটি ধারণা পাওয়া যায় এ মেলায়। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মিডিয়া পেশায় জড়িত প্রতিনিধিরা এ মেলায় এসে সরাসরি বিভিন্ন সংস্হার প্রতিনিধির সঙ্গে আলাপ-আলোচনার করার সুযোগ পান। ২০২২ সালে বিলিয়ন ডলারের কেনাবেচার বাণিজ্য শক্তিতে পরিপূর্ণ ছিলো এনএবি শো।

Previous post আইন মেনেই বিদেশ গেছেন হাজী সেলিম : স্বরাষ্ট্রমন্ত্রী
Next post নোয়াখালীতে প্রবাসীকে ছুরিকাঘাতে হত্যা, আটক ৩
Close