লস এঞ্জেলেসস্থ বাংলাদেশ কনস্যুলেট ৩১ মার্চ ২০২২ সন্ধ্যায় উইলশায়ারে অবস্থিত Banquet Hall -এ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের উপর এক আলোকচিত্র প্রদর্শনী ও বিদেশী অতিথিদের সম্মানে অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করে।

উক্ত অনুষ্ঠানে লস এঞ্জেলেসে অবস্থিত বিভিন্ন দেশের কনসাল জেনারেল, US State Department-এর লস এঞ্জেলেস শাখার আঞ্চলিক পরিচালক, লস এঞ্জেলেস City Mayor অফিসের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পরিচালক, সাবেক কংগ্রেসম্যান, সাংবাদিক, স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধি, স্থানীয় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং বীর মুক্তিযোদ্ধাসহ বাংলাদেশ কমিউনিটির সম্মানিত সদস্যগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়। অতঃপর জাতির পিতাকে শ্রদ্ধা জানিয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের উন্নয়ন কর্মকান্ডের উপর নির্মিত দুটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। লস এঞ্জেলেসের সিটি মেয়রের প্রতিনিধি মেয়রের পক্ষ থেকে বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে কনসাল জেনারেলকে একটি Certificate of Appreciation হস্তান্তর করেন। তিনি বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভেচ্ছা জানিয়ে এবং বাংলাদেশের উন্নয়ন কর্মকান্ডের প্রশংসা করে অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন।

কনসাল জেনারেল সামিয়া আঞ্জুম তাঁর বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ গঠনে তাঁর অবিস্মরণীয় অবদানের কথা স্মরণ করেন। এছাড়াও তিনি জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধে নিহত সকল শহিদ, নির্যাতিত মা-বোন ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে বর্তমান সরকারের অভূতপূর্ব উন্নয়ন ও নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন অর্জন এবং বৈশ্বিক শান্তি রক্ষা ও শান্তি বির্নিমাণে বাংলাদেশের অবদান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করেন। বাংলাদেশ ও আমেরিকার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিকে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে উল্লেখ করে ভবিষ্যতে এ সম্পর্ক আরো জোরদার করার বিষয়ে তিনি আশাবাদ ব্যক্ত করে। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের উপর আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠানে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করার জন্য তিনি সকল অতিথিবৃন্দ বিশেষ করে বিদেশী অতিথিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

পরিশেষে আমন্ত্রিত অতিথিদেরকে বিভিন্ন প্রকার দেশীয় খাবার পরিবেশনের মাধ্যমে আপ্যায়িত করা হয়।

Previous post আমি আমেরিকা বিরোধী না: ইমরান খান
Next post কারাগারে বিএনপি নেতা ইশরাক
Close