বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপথ ব্যবহারের বিষয়ে ট্রানজিট চুক্তি ও স্ট্যান্ডার্ড অপরেটিং সিস্টেম-এসওপি দ্রুত সমাপ্ত করতে জোর দিয়েছেন ভুটানের পররাষ্ট্রমন্ত্রী ড. তান্ডি দর্জি।

বুধবার (৩০ মার্চ) কলম্বোতে ১৮তম বিমসটেক শীর্ষ সম্মেলনের ফাঁকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ভুটানের পররাষ্ট্রমন্ত্রী ড. তান্ডি দর্জির সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে তিনি এ বিষয়ে জোর দেন।
বৈঠকে তান্ডি দর্জি প্রয়োজনের সময়ে ভুটানের প্রতি সব ধরনের সহায়তার জন্য বাংলাদেশ সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান। তিনি করোনা মোকাবিলায় ভুটানে পাঠানো ওষুধের জন্য বিশেষভাবে ধন্যবাদ জানান।

এ সময় দ্বিপাক্ষিক বাণিজ্য পণ্য পরিবহনের জন্য নতুন ল্যান্ডপোর্ট খোলারও অনুরোধ করেন ভুটানের পররাষ্ট্রমন্ত্রী। দুই মন্ত্রী বিদ্যুৎ ও জ্বালানির ক্ষেত্রে ঘনিষ্ঠভাবে কাজ করতে সম্মত হয়েছেন। উভয় পররাষ্ট্রমন্ত্রী পারস্পরিক সুবিধার জন্য জলবিদ্যুৎ বিনিয়োগে সহযোগিতার বিষয়ে এমওইউ নিয়ে এগিয়ে যেতে সম্মত হন। তারা অভিন্ন সুবিধার জন্য বিভিন্ন আঞ্চলিক ও বহুপাক্ষিক ফোরামে একসঙ্গে কাজ করতে রাজি হয়েছেন।

ভুটানের পররাষ্ট্রমন্ত্রী জানান, তাদের সরকার এপ্রিলের শেষ নাগাদ দেশের বাইরের সরকারি প্রতিনিধি দলের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টাইন তুলে নিতে চলেছে। তিনি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে পারস্পরিক সুবিধাজনক সময়ে ভুটান সফরের আমন্ত্রণ জানান।

 

Previous post সুচিত্রা সেন চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করলেন মৌসুমী
Next post মালয়েশিয়ার মেডেল অব অনার পেলেন ফায়ার সার্ভিসের ডিজি
Close