সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭১-এর ৭মার্চ যে অমর মহাকব‍্য রচনা করে গোটা বাঙ্গালী জাতিকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত হওয়ার মন্ত্র দিয়েছিলেন, সেই রেসকোর্স ময়দানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষনের আলোচনা সভার আয়োজন করেছিল ক‍্যালিফর্নিয়া স্টেট আওয়ামী লীগ।

গত ৭ই মার্চ ২০২২ইং সোমবার সন্ধ্যা ৭:৩০ ঘটিকায় India’s clay pit restaurant, Los Angeles এ এই সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় লিটল বাংলাদেশ লস এনজেলেস প্রেস ক্লাবের সভাপতি কাজি মশহুরুল হুদা ও সাধারণ সম্পাদক লস্কর আল মামুন উপস্থিত ছিলেন। সভায় নারী নেতৃবৃন্দ ও শিশু কিশোরদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

প্রথমেই সংগঠনের সহসভাপতি কাজল হোছাইন অনুষ্ঠান পরিচালনা করার জন্য ক‍্যালিফর্নিয়া স্টেট আওয়ামী লীগের সুযোগ‍্য সাধারণ সম্পাদক ডাক্তার রবি আলমকে অনুরোধ জানান। যার প্রজ্ঞা ও শৃংখলায় অনুষ্ঠান অত‍্যন্ত সুষ্ঠু ও ফলপ্রসূ হয়ে উঠে।


অনুষ্ঠানের শুরু হয় পবিত্র ধর্মগ্রন্হ পাঠের মধ‍্য দিয়ে।

এরপর পর অনুষ্ঠানে সভাপতির আসন গ্রহন করেন ক‍্যলিফর্নিয়া স্টেট আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান, সহ-সভাপতি শামীম আহমেদ, নাজমুল চৌধুরী এবং বীর মুক্তিযোদ্ধা জনাব মিঞা আব্দুর রব।

অনুষ্ঠানে মূল পর্ব শুরুর পূর্বেই ৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে ৭৫ পযর্ন্ত সময়ে সকল আত্মদানকারী বীর শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে মহান মুক্তিযোদ্ধে বীর শহীদদের আত্মার প্রতি, জাতীয় চার নেতার প্রতি এবং সর্বোপরি বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের নিহত সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে এবং প্রধানমন্ত্রী ও দেশবাসীর কল‍্যানে বিশেষ মোনাজাত পরিচালনা করেন মিঞা আব্দুর রব।

এরপর জাতীয় সংগীত গাওয়ার মধ‍্য দিয়ে অনুষ্ঠানের মুল পর্ব শুরু হয়।

সভাপতি শফিকুর রহমান শুরুতেই তাঁর মুল‍্যবান দিকনির্দেশনা মূলক বক্তব্য প্রদান করেন।

তিনি বলেন, দেশকে বঙ্গবন্ধুর সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে হলে তাঁর ৭ই মার্চের ভাষনকে নিয়ে আরো ব‍্যাপক পরিসরে গবেষণা করতে হবে এবং নতুন প্রজন্মকে এটার মর্মার্থ বুঝাতে হবে।

সহ-সভাপতি শামীম আহমেদ বলেন, বঙ্গবন্ধু শুধু আওয়ামী লীগের সম্পদ নয়, সারা দেশের সারা বিশ্বের। ৭মার্চের ভাষন আজ বিশ্বে অনুকরনীয়। নাজমুল চৌধুরী বলেন দলীয় দৃষ্টিভঙ্গি যে কারোর থাকতে পারে তবে বঙ্গবন্ধু মুজিব প্রশ্নে দেশ ও জাতি এক।

উপদেষ্টা ফিরোজ আলম বলেন, ৭মার্চের কাব‍্যকে আমরা বুকে ধারন করি বলেই দেশ আজ এতো দূর এগিয়েছে। তাই এই ভাষনই যেন হয় আমাদের অনুপ্রেরণা।

আরও মূল্যবান বক্তব্য রাখেন সহ-সভাপতি জহির আহমেদ পান্না, আব্দুর রাজ্জাক, হাবিবুল মঞ্জু, যুগ্মসাধারণ সম্পাদক দিদার আহমেদ। মহানগর আওয়ামী লীগ সভাপতি মাহতাব উদ্দিন টিপু ও সাংগঠনিক সম্পাদক সৈয়দ ইকরামুল হক বাবু অত্যন্ত সাবলীল বক্তব্য রাখেন।

মূল‍্যবান বক্তব্য রাখেন ক‍্যালিফর্নিয়া যুবলীগের পক্ষ থেকে সাধারণ সম্পাদক সোহেল ইসলাম, স্বেচ্ছাসেবকলীগের সহ-সভাপতি এলিজা হোছাইন এবং ব‍্যারিস্টার মাহমুদ রাজ।

লিটল বাংলাদেশ প্রেসক্লাব সভাপতি মশহুরুল হুদার বক্তব্যে উঠে আসে বঙ্গবন্ধুকে নিয়ে কোনো বিতর্ক নয়, তিনি হচ্ছেন একজন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তিনি হবেন সার্বজনীন।

সাধারণ সম্পাদক লস্কর আল মামুন বলেন, বঙ্গবন্ধু হচ্ছেন জাতীয় সম্পদ, তাঁকে যেন সবসময় যথযোগ‍্য মর্যাদায় সম্মান দেওয়া হয়।

বক্তব্য রাখেন মিসেস সালামা আলম পরিচালক, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা, লস এনজেলেস।

অন‍্যান‍্যের মধ‍্যে বক্তব্য রাখেন ক‍্যালিফর্নিয়া স্টেট আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শামসুল আরিফীন বাবলু, দপ্তর সম্পাদক অসিতী বড়ুয়া, কার্য‍্যকরি কমিটির সদস‍্য আসজাদি রশীদ সিমী সহ আরো অনেকে। আরও উপস্হিত ছিলেন সস্ত্রীক বাণিজ্য সম্পাদক সামছুর চৌধুরী পনীর ও শম্পা চৌধুরী, সালমা দিশা প্রমূখ।

পরিশেষে ভোজন প্রিয় বাঙ্গালী এক নৈশভোজ উপভোগ করেন।