ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান শুরু করার পর থেকেই বিশ্ববাজারে জ্বালানি তেলের সংকট দেখা দিয়েছে। একইসঙ্গে বাড়ছে তেলের দাম। এমন পরিস্থিতিতে তেলের জন্য সৌদি আরবের দ্বারস্থ হতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র।

সোমবার একাধিক গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মার্কিন সংবাদমাধ্যম অ্যাক্সিওসের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, তেলের উৎপাদন বাড়ানোর সৌদি আরবকে অনুরোধ করবে যুক্তরাষ্ট্র। এজন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সৌদি আরব সফরের বিষয়েও বিবেচনা করা হচ্ছে। চলতি বসন্তে জো বাইডেনের সৌদি আরব সফরের আয়োজন করা হতে পারে।

এদিকে বাইডেনের সৌদি আরব সফর নিয়ে হোয়াইট হাউসের এক কর্মকর্তা বিবিসিকে বলেন, এখন পর্যন্ত মার্কিন প্রেসিডেন্টের এমন কোনো সফরের ঘোষণা দেওয়া হচ্ছে না। বাইডেনের সৌদি সফরের বিষয়ে যা কিছু শোনা যাচ্ছে, তার বেশিরভাগই গুজব।

এর আগে জ্বালানি তেলের সংকট নিরসনে ভেনেজুয়েলার সঙ্গে আলোচনা করেছেন মার্কিন কর্মকর্তারা। এসময় যুক্তরাষ্ট্রে তেল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিতে ভেনেজুয়েলার কর্মকর্তাদের আহ্বান জানান তারা।

এদিকে ২০১৯ সালে নিজেদের প্রধান রপ্তানিপণ্য অপরিশোধিত জ্বালানি তেল যুক্তরাষ্ট্রে বিক্রি বন্ধ করে ভেনেজুয়েলা। সেই নিষেধাজ্ঞা তুলে নিতে জোর তৎপরতা চালাচ্ছে মার্কিন প্রশাসন।

Previous post সৌদি আরবে ইয়েমেনি সহকর্মীর হাতে বাংলাদেশি খুন
Next post সিঙ্গাপুরে ঐতিহাসিক ৭ই মার্চ পালন
Close