ইউক্রেন সংকট নিয়ে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সরাসরি আলোচনার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারত সরকারের একটি সূত্রের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ওই সূত্রটি বলেছেন, ইউক্রেনের সঙ্গে রাশিয়ার চলমান আলোচনার বর্তমান পরিস্থিতি সম্পর্কে মোদিকে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট পুতিন।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ নিয়ে প্রতিক্রিয়া বা কোনো ধরনের পদক্ষেপের ব্যাপারে শুরু থেকেই ভারত সতর্ক। এমনকি দেশটি সরাসরি রাশিয়ার সমালোচনাও করছে না। বরং উত্তেজনাকর পরিস্থিতি প্রশমনে কূটনৈতিক প্রচেষ্টার ওপর জোর দিয়ে আসছে দেশটি। যদিও তাদের পশ্চিমা মিত্র, বিশেষ করে যুক্তরাষ্ট্র ইউক্রেন সংকটে ভারত নিজেদের অবস্থান স্পষ্ট করবে এমনটাই আশা করে। কিন্তু নানা কারণে দিল্লির সেই সামর্থ্য নেই। এর মধ্যে একটি হলো, মস্কো অনেকদিন ধরে ভারতের সবচেয়ে বড় অস্ত্র সরবরাহকারী। এ ছাড়া দেশ দুটি একে অপরের দীর্ঘ দিনের পরীক্ষিত বন্ধু।

যদিও জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে (ইউএনএসসি) কোনো দেশের নাম উল্লেখ না করেই আন্তর্জাতিক সম্প্রদায়দের পক্ষ থেকে কূটনীতিকে সুযোগ না দেওয়ার বিষয়ে দুঃখ প্রকাশ করেছে ভারত।

এমনকি জাতিসংঘের আনা নিন্দা প্রস্তাবের আগে রাশিয়া এবং ইউক্রেন দুই দেশের পক্ষ থেকেই ‘সঠিক সিদ্ধান্ত নেওয়ার জন্য’ যোগাযোগ করা হয় ভারতের সঙ্গে। তখনও সবার সামনে কোনো পক্ষই নেয়নি ভারত। ভোট দেওয়া থেকে বিরত থাকার পাশাপাশি আরেক ধাপ এগিয়ে সতর্কতার সঙ্গে দেওয়া এক বিবৃতিতে মস্কোকে দায়সাড়াভাবে আন্তর্জাতিক আইন মেনে চলার আহ্বান জানিয়েছে দেশটি। তবে এবার দেশটি ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে সরাসারি আলোচনার জন্য পুতিনের প্রতি আহ্বান জানিয়েছে।

Previous post রাশিয়ার নিন্দা না করায় বাংলাদেশকে টিকা দিবে না লিথুয়ানিয়া
Next post লস এঞ্জেলেসে “ঐতিহাসিক ৭ই মার্চ” উদযাপন
Close