অষ্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সুফিউর রহমান অস্ট্রেলিয়ার বাণিজ্য, পর্যটন ও বিনিয়োগমন্ত্রী ড্যান তেহানের সাথে তার সংসদ কার্যালয়ে বৈঠক করেছেন। গতকাল ১৭ ফেব্রুয়ারী (বৃহস্পতিবার) এ বৈঠকে বাণিজ্য সম্প্রসারণ এবং বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে বিনিয়োগের সুযোগ চিহ্নিত করার বিষয়ে আলোচনা হয়। এসময় উভয়ে প্রধান বাণিজ্য অংশীদার হিসাবে দেশ দুটির মধ্যে অপার সম্ভাবনা রয়েছে বলেও তাদের আস্থা প্রকাশ করেন।

আসন্ন জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের (গত বছর ১৫ সেপ্টেম্বর তারিখে স্বাক্ষরিত বাণিজ্য এবং বিনিয়োগ ফ্রেমওয়ার্ক চুক্তির অধীনে গঠিত) আগামী ২২ ফেব্রুয়ারি ক্যানবেরায় অনুষ্ঠিতব্য বৈঠকের আগে এই সভাটি অনুষ্ঠিত হয়।

তারা আরও একমত প্রকাশ করেন, জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ বাণিজ্য এবং বিনিয়োগ ফ্রেমওয়ার্ক চুক্তিকে অপটিক্সের বাইরেও কার্যকর করবে এবং পারস্পরিক সুবিধার জন্য অগ্রিম বাণিজ্য ও বিনিয়োগ বিনিময় বৃদ্ধি করবে।
অস্ট্রেলিয়া সম্প্রতি অবকাঠামো, আইটি, মাইনিং এবং অন্যান্য সম্ভাব্য খাতে অস্ট্রেলিয়ান ব্যবসার জন্য বাংলাদেশে মূল সুযোগগুলি চিহ্নিত করতে একাধিক গবেষণা কমিশন করার ঘোষণা দিয়েছে, গত তিন বছর ধরে বাংলাদেশ হাই কমিশন বারবার সমর্থন করে আসছে।

বৈঠকে উপস্থিত ছিলেন গ্যারি কাওয়ান, প্রথম সহকারী সচিব উত্তর ও দক্ষিণ এশিয়া বিভাগের পররাষ্ট্র ও বাণিজ্য বিভাগ এবং মন্ত্রীর উপদেষ্টা লাচলান স্মিথ।

Previous post বাংলাদেশ-মেক্সিকোর ফরেন সার্ভিস একাডেমির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর
Next post নিউইয়র্কে রাস্তার নাম ‘লিটল বাংলাদেশ অ্যাভিনিউ’
Close