পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়তে প্রবাসী বাংলাদেশীদের তাদের মাতৃভূমিতে বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন। বাংলাদেশকে ব্যবসায়িক সুযোগ-সুবিধার জন্য আকর্ষনীয় দেশ হিসেবে উল্লেখ করে তিনি সিআইপি এবং ব্যবসায়ীদের বাংলাদেশে বিরাজমান ব্যবসা-বান্ধব পরিবেশের সুযোগ গ্রহন এবং দেশের অর্জনগুলো বিশ্ব সম্প্রদায়ের কাছে তুলে ধরার আহ্বান জানান।

শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার দুবাইয়ে এক সভায় প্রধান অতিথি হিসেবে ব্যবসায়ী সম্প্রদায়ের উদ্দেশে এক ভাষণে পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন তথাকথিত তলাবিহীন ঝুড়ির তাচ্ছিল্য একটি সুযোগের দেশে পরিণত হয়েছে। তিনি বাংলাদেশের সম্মিলিত অর্জনে প্রবাসী শ্রমিকদের অক্লান্ত অবদানের কথা স্মরণ করে তাদের দেশের বীর হিসেবে আখ্যায়িত করেন। তিনি জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে খাদ্য ঘাটতির দেশ থেকে খাদ্য উদ্বৃত্ত দেশের উল্লেখযোগ্য রূপান্তরের কথাও তুলে ধরেন। পররাষ্ট্রমন্ত্রী প্রবাসী সম্প্রদায়ের কল্যাণে কোভিড-১৯ মহামারী চলাকালীন সরকারের গৃহীত ব্যবস্থা সম্পর্কেও সমাবেশে অবহিত করেন। তিনি অর্থনৈতিক কূটনীতির নতুন দ্বার উন্মোচনের প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে বলেন, এই নতুন পরিসর বিনিয়োগের সুযোগ, বাণিজ্য ও রপ্তানি বৃদ্ধি, জনগণের লাভজনক কর্মসংস্থানের পাশাপাশি দেশের অর্থনীতিতে জ্ঞানভিত্তিক প্রযুক্তি ও দক্ষতার সুযোগ উন্মুক্ত করবে।

সভায় বাংলাদেশের প্রায় ৩০০ ব্যবসায়ী এবং সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা সমাবেশে উপস্থিত ছিলেন। দুবাইয়ে বাংলাদেশ বিজনেস কাউন্সিলের আয়োজনে এই সভায় বিজনেস কাউন্সিলের সভাপতি মাহতাবুর রহমানের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়।

এই কর্মসূসিতে অর্থনৈতিক ও পাবলিক ডিপ্লোম্যাসি বাস্তবায়নে অনাবাসিদের ভূমিকা সম্পর্কে একটি থিম্যাটিক সেমিনার এবং সিআইপি অভ্যর্থনা অন্তর্ভুক্ত ছিল। গত বছর পুরস্কৃত ২৬ জন নতুন সিআইপির হাতে ক্রেস্ট তুলে দেন পররাষ্ট্রমন্ত্রী। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর এবং দুবাইস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল।

পররাষ্ট্রমন্ত্রী এখন ১০ থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত দ্বিপাক্ষিক সফরে সংযুক্ত আরব আমিরাতে ১০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। এর আগে শুক্রবার সকালে আবুধাবিতে এমিরেটস সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ অ্যান্ড রিসার্চে ‘বিশ্ব শান্তি ও নিরাপত্তার জন্য বঙ্গবন্ধুর দৃষ্টিভঙ্গি : আজকের বিশ্বে এর প্রাসঙ্গিকতা’ শীর্ষক সেমিনারে বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী।

Previous post ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক আরো এগিয়ে নিতে আগ্রহী যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত
Next post হিজাব পরা নারীই একদিন ভারতের প্রধানমন্ত্রী হবেন : ওয়াইসি
Close