রাশিয়া যদি ইউক্রেনে হামলা চালায় তাহলে যুক্তরাষ্ট্র মস্কোর বিরুদ্ধে ‘কড়া ব্যবস্থা’ নেবে বলে জানিয়েছে হোয়াইট হাউস। এ ছাড়া হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, শুধুমাত্র যুক্তরাষ্ট্র নয় তার মিত্ররাও ইউক্রেনের পাশে থাকবে।

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এমনটি জানিয়েছে।

হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি বলেছেন, ‘ইউক্রেন সীমান্তে রাশিয়ার সৈন্য জড়ো করার ব্যাপারে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে এক ফোনালাপে প্রেসিডেন্ট বাইডেন তাঁকে নিশ্চিত করেছেন যে, রাশিয়া যদি ইউক্রেনে হামলা চালায়, তাহলে যুক্তরাষ্ট্র ও তাঁর মিত্ররা ইউক্রেনের পাশে থাকবে।’

ইউক্রেনে হামলার ব্যাপারে বাইডেন পুতিনকে সতর্ক করার পরই এই সমর্থনের কথা জানালো হোয়াইট হাউস। ফোনালাপে বাইডেন ইউক্রেনের প্রতি জোর সমর্থনের ব্যাপারে তাঁর প্রতিশ্রুতির কথা পুনরায় ব্যক্ত করেন।

ফোনালাপ শেষে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি এক টুইট বার্তায় যুক্তরাষ্ট্রের অটল সমর্থনের জন্য বাইডেনের প্রশংসা করে বলেন, ‘এটি দুই দেশের সম্পর্কের বিশেষ প্রকৃতি বলে প্রমাণ করে।’

উল্লেখ, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ইউক্রেন ইস্যুতে আগামী ৯ ও ১০ জানুয়ারি জেনেভাতে আলোচনার কথা রয়েছে। এ ছাড়া এর আগে বাইডেন ও পুতিন এক মাসের ব্যবধানে দ্বিতীয়বারের মতো চলতি সপ্তাহের শুরুতে ইউক্রেন ইস্যুসহ বিভিন্ন বিষয় নিয়ে ফোনে কথা বলেন।