Read Time:3 Minute, 18 Second

সম্প্রতি যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, ক্যালিফোর্নিয়ার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, গত ৩০ অক্টোবর আহুত এক কার্যকারী পরিষদের সভায় কমিটির পদ পরিবর্তনের ঘোষণা দেয়। এই ঘোষণাকে কেন্দ্র করে আওয়ামী পরিবারের রাজনৈতিক মহলে আলোচনায় উঠে আসে। হঠাৎ কেন এই সাংগঠনিক পদসমূহের আংশিক পরিবর্তন?
এর ফলে মন্ত্রীপরিষদের মত রদবদল পরিলক্ষিত হয়েছে। সংগঠনের তত্ত্বাবধায়কের কাছে কারণ জানতে চাইলে তিনি জানান, রাজনৈতিক গতিশীলতা ব্যাক্তিগত এবং পারিবারিক প্রয়োজন সাপেক্ষে এই পরিবর্তন ও পরিবর্ধন করা হয়েছ।

বিশ্লেষণ করলে দেখা যায়, পদ প্রাপ্ত ও সংযোজন হয়েছে তাতে সংগঠনের সামাজিক শক্তি বর্দ্ধন ও কার্যক্রমকে বেগবান করবে তাতে কোন সন্দেহ নেই।

উল্লেখ্য, লস এঞ্জেলেসে ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগ নামে সংগঠন রয়েছে। যারা মূলধারার আওয়ামী লীগ হিসেবে চিহ্নিত। তাদেরকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, ক্যালিফোর্নিয়া অবৈধ কমিটি বলে মনে করে। কারণ তাদের ধারণা ১১ বছর ধরে কোন কমিটি বৈধভাবে অবস্থান করতে পারে না। এদিকে রাজনৈতিক সমালোচনার মুখে প্রেস বিজ্ঞপ্তি প্রসঙ্গে সমালোচকবৃন্দরা মনে করেন- সেক্রেটারীর অনুপস্থিতে ও কোরাম পূর্ন না করে ধরণের সিদ্ধান্ত সংগঠন বহির্ভূত কার্যক্রম। স্বেচ্ছাচার সিদ্ধান্ত বলে অভিহিত করে। জনৈক বিশ্লেষক মন্তব্য করে বলেন, ‘যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, ক্যালিফোর্নিয়া নামধারী শাখা আওয়ামী লীগের সংগঠন নয়।

ওটা একটি ব্যাক্তিগত দোকান সম্বোধন করে বলেন, এ ধরণের দোকানের মালিক যে কেউই যখন তখন হায়ার করতে পারে এবং চ্যুত করতে পারে। এটা কোন অস্বাভাবিক ব্যাপার নয়।

তিনি আরও বলেন, ‘যারা ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগকে অবৈধ বলে থাকেন, তাদের সঠিক তথ্য জানা নেই। উপরের নির্দেশেই বর্তমান কমিটি কার্যপ্রণালী চালিয়ে যাচ্ছে।’

যুক্তরাষ্ট্র কমিটি নতুন করে গঠিত না হওয়া পর্যন্ত স্টেট পর্যায়ের কমিটিকে তাদের কার্য চালিয়ে যাওয়ার নির্দেশ নেত্রীর। এমনও মন্তব্য এসেছে, যারা ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগকে অবৈধ বলেন তারা যেনো আওয়ামী লীগের গঠনতন্ত্র পড়ে নেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post বালা নিয়ে মুসিবতের আলামত
Next post হাঙ্গেরিতে ৩ বাংলাদেশি শিক্ষার্থীর ‘এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ অর্জন
Close