Read Time:5 Minute, 14 Second

নিউইয়র্কস্থ মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত পাঁচ দিনব্যাপী ৩০-তম ‘নিউইয়র্ক বাংলা বইমেলা’ শুরু হয়েছে। বৃহস্প্রতিবার সন্ধ্যায় খ্যাতনামা কবি আসাদ চৌধুরী কানাডা থেকে প্রদত্ত ভিডিও বার্তায় এর উদ্বোধন করেন।

‘বই আমার শক্তি, বই আমার মুক্তি’ স্লোগানের এই মেলার উদ্বোধনী অনুষ্ঠান হয় লাগোয়ার্ডিয়া ম্যারিয়ট হোটেলে। মেলা কমিটির আহ্বায়ক একুশে পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ড. নূরুন্নবী তার স্বাগত বক্তব্যে গভীর শ্রদ্ধায় স্মরণ করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এবং জাতির জনক ও মুক্তিযুদ্ধে সকল শহীদের আত্মার প্রতি শ্রদ্ধা জানাতে সকলে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করেন।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তি আলোকে ‘গৌরবের ৫০ বছর’ শীর্ষক আলোচনায় রাষ্ট্রদূত ছাড়াও খ্যাতনামা লেখক-সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা হারুন হাবীব অংশ নেন। এ সময় ‘মুক্তধারা/জেএফবি সাহিত্য পুরস্কার’ ঘোষণা করেন মুক্তধারা ফাউন্ডেশনের উপদেষ্টা গোলাম ফারুক ভ’ইয়া। এটি পেয়েছেন খ্যাতনামা কথাসাহিত্যিক সমরেশ মজুমদার। করোনার কারণে উপস্থিত হতে না পারায় তিনি অনলাইনে শুভেচ্ছা দিয়েছেন বইমেলার সকলকে।
উদ্বোধনী পর্বে আরো ছিলেন বইমেলার সাবেক আহ্বায়ক ড. জিয়াউদ্দিন আহমেদ, নাসিমুন ওয়াহেদ নিনি ও ফেরদৌস সাজেদীন, জাতিসংঘের উন্নয়ন গবেষণা সেলের প্রধান ড. নজরুল ইসলাম, কন্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায় এবং শহীদ হাসান, মুক্তধারা ফাউন্ডেশনের অন্যতম উপদেষ্টা গোলাম ফারুক ভ’ইয়া, ডা. ফাতেমা আহমেদ, জাতীয় গ্রন্থ কেন্দ্রের পরিচালক মিনার মনসুর, কবি ফারুক হোসেন, সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিহা পারভীন, প্রকাশক জসিম উদ্দীন, লেখক-প্রকাশক হুমায়ূন কবীর ঢালী, কবি ও প্রকাশক জাফর আহমেদ রাশেদ, সন্দেশ প্রকাশনার পরিচালক সাইফুর রহমান চৌধুরী, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সংস্থার নির্বাহী মনিরুল হক এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির প্রাক্তন সভাপতি আলমগীর শিকদার লোটন প্রমুখ। অতিথিদেরকে মেলার পক্ষ থেকে উত্তরীয় পরিয়ে দেয়া হয়। এ পর্বের সমন্বয় করেন হাসান ফেরদৌস এবং ফাহিম রেজা নূর।

বাংলাদেশের সুবর্ণ জয়ন্তি উপলক্ষে বিশেষ সঙ্গীতানুষ্ঠানে অংশ নেন নবনীতা চৌধুরী। স্মৃতিময় একাত্তর পর্বে মুক্তিযুদ্ধের গান পরিবেশন করেন ৩ কণ্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায়, শহীদ হাসান এবং কাদেরি কিবরিয়া। ‘বইমেলার ৩০ বছর’ স্মারক অনুষ্ঠানে অংশ নেন সাবিহা পারভিন, নিনি ওয়াহেদ, হারুন আলী এবং জিয়াউদ্দিন আহমেদ। বইমেলার অনুষ্ঠান বাকি চারদিন হবে জ্যাকসন হাইটসে জুইশ সেন্টারে। সেখানে কবিতার আসর, কবি-সাহিত্যিকদের আড্ডা বসবে। মেলা উপলক্ষে ‘বই আমার শক্তি-বই আমার মুক্তি’ নামক একটি সংকলন প্রকাশিত হয়েছে কামরুন জিনিয়ার সম্পাদনায়।

বইমেলায় বাংলাদেশ থেকে তাঁদের চলতি বছরের নতুন বই নিয়ে মেলায় অংশ নিচ্ছেন দেশের প্রকাশনা সংস্থা বাংলা একাডেমী, অনন্যা, কথাপ্রকাশ, প্রথমা প্রকাশন, অঙ্কুর প্রকাশনী, সন্দেশ প্রকাশনা, আকাশ প্রকাশন, অন্বয় প্রকাশ, বাতিঘর, কবিতা চর্চা ও আমেরিকা থেকে মুক্তধারা নিউইয়র্ক এবং ঘুংঘুর। সংগীত পরিবেশন করবেন রথীন্দ্রনাথ রায় চৌধুরী, শহীদ হাসান, তাজুল ইমাম, কাবেরী দাস, পারমিতা মুমু, শাহ মাহবুব, রাজীব, চন্দন চৌধুরী ও পশ্চিমবঙ্গের শিল্পী সাহানা ভট্টাচার্যসহ শিল্পীবৃন্দ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর হামলা, ভিয়েনায় মানববন্ধন
Next post আওয়ামী লীগ লাশের উপর দিয়ে ক্ষমতায় যেতে অভ্যস্ত : রিজভী
Close