ইউরোপের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় দেশ সুইডেনে দুই সপ্তাহের বেশি সময় আগে পার্লামেন্টে অনাস্থা ভোটে পরাজিত হয়ে পদত্যাগকারী স্টেফান লফভেনই আবারও দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। গত বুধবার (৭ জুলাই) দেশটির পার্লামেন্টে ভোটাভুটিতে নতুন সরকার গঠনের জন্য সংখ্যাগরিষ্ঠ সংসদ সদস্যের ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন তিনি।

এর আগে গেল ২১ জুন সুইডিশ পার্লামেন্টে ভোটাভুটির মাধ্যমে তদানীন্তন প্রধানমন্ত্রী স্টেফান লফভেন ও তার সরকারের বিরুদ্ধে পার্লামেন্টে সরাসরি ভোটাভুটির মাধ্যমে অনাস্থা জ্ঞাপন করা হয়। সুইডেনের ইতিহাসে প্রথমবারের মতো কোনো প্রধানমন্ত্রী সংসদের ভোটাভুটিতে হেরে ক্ষমতাচ্যুত হন সেই সময়।

গণতান্ত্রিক সুইডেনের ইতিহাসে ঘটনাটি ঘটে। সেদিন পার্লামেন্টের মোট ৩৪৯ জন সংসদ সদস্যের মধ্যে সোশ্যাল ডেমোক্র্যাট দলের প্রধান এবং সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লফভেনের বিপক্ষে ভোট দেয় ১৮১ জন, পক্ষে ভোট দেয় ১০৯ জন, ভোট দেওয়া থেকে বিরত থাকে ৫১ জন এবং অনুপস্থিত ছিলেন ৮ জন।

উল্লেখ্য, ২০১৮ সালে ব্যাপক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের পর গ্রিন পার্টির সাথে আরও দুটি ছোট মধ্য-ডানপন্থি দল এবং লেফট পার্টির সমর্থন নিয়ে নড়বড়ে জোট গঠন করে সরকারে আসেন ৬৩ বছর বয়সী লফভেন।