শুরু হয়ে গেছে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এতে অংশ নিতে ইতোমধ্যে বাংলাদেশের একটি ছবির কলা-কুশলীরা এখন ফ্রান্সে অবস্থান করছেন। সিনেমাটি হচ্ছে ‘রেহানা মরিয়ম নূর’। তবে উদ্বোধনী আয়োজনে তারা অংশ নেননি; কিন্তু আজ এ চলচ্চিত্রটি প্রদর্শন করা হবে। আর এই প্রদর্শনীতে অংশ নেবেন তারা।

৭ জুলাই কানের পালে দো ফেস্টিভাল ভবনের সাল দুবুসি প্রেক্ষাগৃহে বেলা ১১টা ১৫ মিনিটে (বাংলাদেশ সময় বিকাল ৩টা ১৫ মিনিট) প্রথম প্রদর্শন হবে এ সিনেমা। এতে অংশ নেবেন বাংলাদেশি তারকা আজমেরী হক বাঁধন।

কান চলচ্চিত্র উৎসবের ৭৪তম আসরে অফিসিয়াল সিলেকশনের বিভাগ আঁ সার্তে রিগায় স্থান পেয়ে ইতিহাস গড়েছে ‘রেহানা মরিয়ম নূর’। এতে বাংলাদেশ থেকে আসা সাতজনের সঙ্গে যোগ দেবেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমি চুয়া।

আয়োজকরা জানিয়েছেন, সাল দুবুসিতে আগামী ৮ জুলাই সকাল ৮টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ১২টা ৩০ মিনিট) আবার ‘রেহানা মরিয়ম নূর’-এর প্রদর্শনী রয়েছে। একই দিন সকাল ১০টায় (বাংলাদেশ সময় দুপুর ২টা) কান শহরের নতুন মাল্টিপ্লেক্স সিনেয়ুম অরা’য় সিনেমাটি দেখানো হবে। সিনেমাটির চিত্রনাট্য ও সম্পাদনা করেছেন আবদুল্লাহ মোহাম্মদ সাদ।

একটি বেসরকারি মেডিক্যাল কলেজের সহকারী অধ্যাপক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে এর গল্প। কর্মস্থলে ও পরিবারে তাল মেলাতে গিয়ে হিমশিম খেতে হয় তাকে। কারণ শিক্ষক, চিকিৎসক, বোন, কন্যা ও মা হিসেবে জটিল জীবনযাপন করেন তিনি।